‘স্বাধীন বাংলা দলের খেলোয়াড়রাই সত্যিকারের ফুটবলার’

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪১ পিএম, ২৩ জানুয়ারি ২০২০

বিকেল ৫টায় শুরু হয়েছে বাংলাদেশ ও বুরুন্ডির মধ্যকার বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনাল ম্যাচ। এ ম্যাচটি সরাসরি মাঠে বসেই উপভোগ করেছেন ব্রাজিলিয়ান গোলরক্ষক ও ফিফা লিজেন্ড হুলিও সিজার। এর আগে সারাদিনে অংশ নিয়েছেন বিভিন্ন কার্যক্রমে।

সকালে যান ধানমন্ডি ৩২ নম্বরে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাড়ি। ঘুরে দেখেন বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর। পরে বাফুফে ভবনে ফিরে সময় কাটিয়েছেন স্থানীয় গোলরক্ষকদের সঙ্গে, অনুশীলন করিয়েছেন বাফুফের ক্যাম্পে থাকা অনূর্ধ্ব-১৬ নারী দলের ফুটবলারদেরও। পরে সংবাদ সম্মেলনে জানিয়েছেন নিজের অভিজ্ঞতার কথা।

প্রায় পুরোটা সময় সিজারের সঙ্গে ছিলেন বাফুফের কর্মকর্তা ও স্বাধীন বাংলা ফুটবল দলের খেলোয়াড়রা। পুরো একটা দিন স্বাধীন বাংলা ফুটবল দলের খেলোয়াড়দের সঙ্গে থাকতে পেরে রোমাঞ্চিত সিজার। জানিয়েছেন, দেশের স্বাধীনতার ক্ষেত্রে অবদান রাখার জন্য ফুটবল খেলেছেন যারা, তারাই সত্যিকারের ফুটবলার।

বিশ্বের ইতিহাসে স্বাধীন বাংলা ফুটবল দলই একমাত্র, যারা স্বাধীনতার পেছনে সরাসরি ভূমিকা রেখেছে জানানো হলে সিজার বলেন, ‘আমি সত্যিই অনেক খুশি যে এসব (স্বাধীন বাংলা ফুটবল দলের) সাবেক খেলোয়াড়ের সঙ্গে মধ্যাহ্নভোজের সুযোগ পেয়েছি। তারাই আসলে সত্যিকারের ফুটবল খেলোয়াড়। কারণ ওই সময়, অমন পরিস্থিতিতে ফুটবল খেলা- আমি সত্যিই কল্পনা করতে পারি না। যুদ্ধ পরিস্থিতিতেও তারা ফুটবল খেলে দেশের জন্য অবদান রেখেছে।’

সংবাদ সম্মেলন শেষে স্বাধীন বাংলা ফুটবল দলের খেলোয়াড়দের সঙ্গে আনুষ্ঠানিক ফটোসেশনে অংশ নেন সিজার। সবার সঙ্গে কুশলবিনিময় করেই রওনা হন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের উদ্দেশ্যে। মাঠে বসেই দেখেন বাংলাদেশের পরাজয়।

এসএএস/আইএইচএস/পিআর