প্রত্যাশার পরিধি বাড়ালেন জেমি ডে

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:৪০ পিএম, ১৩ আগস্ট ২০২০

বিশ্বকাপ ও এশিয়ান কাপ ফুটবলের বাছাইপর্বের খেলা স্থগিত করার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় জাতীয় ফুটবল দলের ইংলিশ কোচ জেমি ডে বলেছিলেন, মানুষের স্বাস্থ্য সুরক্ষার কথা মাথায় রেখে সঠিক সিদ্ধান্তই নিয়েছে এএফসি।

বৃহস্পতিবার বাফুফের মাধ্যমে আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় খেলা বন্ধ হওয়ায় হতাশা প্রকাশ করলেও সিদ্ধান্তকে সঠিকই বলেছেন। জেমি ডে বাছাইয়ের গ্রুপপর্বের বাকি চার ম্যাচ থেকে কিছু পয়েন্ট পাওয়ার কথা বলে আসছিলেন সব সময়। চার ম্যাচের একটিতে জয় পেলে সেটা দুর্দান্ত হবে বলেও উল্লেখ করেছিলেন।

তবে ম্যাচ পিছিয়ে ২০২১ সালে নিয়ে যাওয়ার পর প্রত্যাশার পরিধি বাড়িয়েছেন বাংলাদেশের সঙ্গে দুই বছরের জন্য নতুন চুক্তি করা এ কোচ। ১৬ আগস্ট শুরু হবে তার নতুন দুই বছর মেয়াদকাল। ওই দিনই তার ঢাকার উদ্দেশ্যে রওয়ানা দেয়ার কথা ছিল। কিন্তু বুধবার ফিফার অনুমতি নিয়ে এএফসি বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের বাকি ম্যাচগুলো এ বছর আয়োজন না করার সিদ্ধান্ত নেয়।

জেমি ডে বলেছেন, ‘খেলাগুলো বাতিল করা হওয়াতে স্বভাবতই কিছুটা হতাশ হয়েছি। তবে আমি মনে করি এটি সঠিক সিদ্ধান্ত। ফুটবলারদের স্বাস্থ্য সুরক্ষা সবার আগে আসে। বেশি সময় পেলাম। এখন আমাদের নতুন পরিকল্পনা নিয়ে এগিয়ে যেতে হবে। ২০২১ সালে আমাদের কিছু ভালো খেলা থাকবে। ঐ খেলাগুলোতে যাতে জয় পেতে পারি, সে লক্ষ্য নিয়ে প্রস্তুত হতে হবে।’

গ্রুপ ‘ই’ তে বাংলাদেশ চার প্রতিপক্ষ আফগানিস্তান, কাতার, ভারত ও ওমানের বিরুদ্ধে একটি করে ম্যাচ খেলেছে। ফিরতি ম্যাচ চারটি হওয়ার কথা ছিল অক্টোবর ও নভেম্বরে। এখন সেটা পিছিয়ে নেয়া হয়েছে ২০২১ সালে। তবে ঠিক কবে ম্যাচগুলো হবে তা নিশ্চিত করেনি এএফসি। মূলতঃ বিভিন্ন দেশে আন্তর্জাতিক ফ্লাইটের নিষেধাজ্ঞা থাকায় এ সিদ্ধান্ত নিয়েছে এএফসি।

৫-৬ মাস পর এ ম্যাচগুলো হতে পারে। ক্যাম্প স্থগিত করায় সকালে ফুটবলাররাও চলে গেছেন যে যার বাসায়। কেবল করোনা পজিটিভ হওয়া ফুটবলাররাই থাকবেন বাফুফের তত্ত্বাবধানে। ক্যাম্প স্থগিত হওয়ায় এবং এ বছর আর কোনো আন্তর্জাতিক ম্যাচ না থাকায় জেমি ডে এবং তার সহকারীদের এ সময়ে ঢাকায় আসার প্রয়োজন নেই বলে মনে করছে বাফুফে। যদিও এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে জানানো হয়নি জেমি ডে'কে।

আরআই/এমএমআর/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]