বার্সায় আমূল পরিবর্তন নিয়ে আসছেন নতুন কোচ!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:০৪ পিএম, ১৮ আগস্ট ২০২০

বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলের লজ্জায় ডোবার পর যে বার্সেলোনায় বড় ধরনের কিছু পরিবর্তন আসবে, সেটা পুরোপুরি নিশ্চিত ছিল সবাই। যার ধারাবাহিকতা শুরু হলো সোমবার রাত থেকেই। প্রথমেই কোচ সিসে সেতিয়েনকে বরখাস্ত করলো বার্সা। আজ (মঙ্গলবার) বরখাস্ত করলো ফুটবল ডিরেক্টর এরিক আবিদালকে।

কোচ সেতিয়েনকে বরখাস্ত করার পর খুব দ্রুততার সঙ্গেই নতুন কোচ নিয়োগ দিচ্ছে বার্সেলোনা। নেদারল্যান্ডসের বর্তমান কোচ রোনাল্ড কোম্যানকে নিয়ে আলোচনা ছিল। শেষ পর্যন্ত তাকেই মেসিদের নতুন হেডস্যার হিসেবে নিয়োগ দেয়া হচ্ছে। এ নিয়ে সিদ্ধান্ত প্রায় পাকাপাকি। শুধু আনুষ্ঠানিক ঘোষণাটা বাকি।

বার্সায় পরিবর্তনের যে ঢেউ শুরু হতে যাচ্ছে, তার প্রথম ধাপের তিনটি কাজ সম্পন্ন করে ফেলেছেন বার্সা প্রেসিডেন্ট হোসে মারিয়া বার্তেম্যু। এবার তিনি ঘোষণা করলেন বার্সা ক্লাব পরিচালনা পর্ষদের নির্বাচনের তারিখ। ২০২১ সালের ১৫ মার্চ অনুষ্ঠিত হবে বার্সার নির্বাচন। ওই নির্বাচনের মধ্য দিয়ে পরিবর্তন হবে বার্সার পরিচালনা পর্ষদেও।

Barca

এক অফিসিয়াল বিবৃতিতে বার্সেলোনা জানিয়েছে, আগামী কয়েক সপ্তাহে আরও বেশ কিছু পরিবর্তন দেখতে পাবে বার্সা সমর্থকরা। সিসে সেতিয়েনকে দিয়ে যেটা শুরু হলো, সেটা অব্যাহত থাকবে। সেই বিবৃতিতে লেখা হয়েছে, ‘এটা হচ্ছে প্রথম সিদ্ধান্ত (কোচ সেতিয়েনকে বরখাস্ত করা), ক্লাবের ফাস্ট টিমের যে ব্যাপক সংস্কারের সিদ্ধান্ত নেয়া হয়েছে, তার ধারাবাহিকতা শুরু হলো এর মধ্য দিয়ে।

তবে বার্সার অভ্যন্তরে যতই পরিবর্তন আসুক, সমর্থকরা দেখবেন দলটা কেমন হলো। সে দায়িত্ব এখন পুরোপুরি রোনাল্ড কোম্যানের। তিনি কিভাবে দলটাকে নতুন করে সাজিয়ে তোলেন সেটাই দেখার বিষয়।

তবে, স্প্যানিশ মিডিয়ার জোর গুঞ্জন, সংস্কারের অংশ হিসেবে বার্সার ফাস্ট টিমেও বেশ পরিবর্তন আসতে যাচ্ছে। বিশেষ করে ‘বুড়ো’ হয়ে যাওয়া ফুটবলারদের বাদ দিয়ে ‘ফ্রেশ ব্লাড’-এর সঞ্চার ঘটানো হতে পারে। সার্জিও বুস্কেটস, জর্দি আলবা, জেরার্ড পিকে, লুইস সুয়ারেজ, আর্তুরো ভিদাল, ইভান রাকিটিকদের ক্লাব থেকে সরিয়ে দেয়ার সম্ভাবনা রয়েছে। এরই মধ্যে ভেতরে ভেতরে অন্য ক্লাবগুলোর সঙ্গে আলোচনাও নাকি শুরু করে দিয়েছে বার্সা।

তবে, বুড়োদের মধ্যে ব্যতিক্রম হবেন শুধুমাত্র লিওনেল মেসি। তাকে বার্সা ছাড়তে চায় না কোনোভাবেই। যদিও মেসি নিজেই বার্সা নিজের ভবিষ্যৎ নিয়ে ভাবতে শুরু করেছেন। বায়ার্নের কাছে ৮-২ গোলের লজ্জায় পড়ার পর মেসির ভাবনা যে আরও জোরদার হবে, তাতে কোনো সন্দেহ নেই।

এদিকে বার্সা ক্লাবের পক্ষ থেকে সেতিয়েনকে বরখাস্তের পর যে বিবৃতি প্রকাশ করা হয়েছে, সেটা দিয়েও খেলোয়াড়দের মধ্যে পরিবর্তনের একটা প্রচ্ছন্ন ইঙ্গিত দেয়া হয়েছে। সুয়ারেজ এবং রাকিটিকের বিদায়কে মনে করা হচ্ছে খুবই আসন্ন। এমনিতেই এ দু’জনের সঙ্গে চুক্তির মেয়াদ কেবল ১ বছর বাকি। একই অবস্থা আর্তুরো ভিদালের ক্ষেত্রেও। সুতরাং, সিনিয়র এই কয়েকজন ফুটবলারকে বাদ দিয়ে নতুন রক্তের সন্ধান করবে বার্সা, এটা বলাই যায় এখন।

Barca-1

গত বছরই বার্সা সম্পর্কে মন্তব্য করেছিলেন রোনাল্ড কোম্যান। তিনি তখনই বলেছিলেন, বার্সার মেরুদণ্ড নড়বড়ে হয়ে গেছে। মেরুদণ্ড শক্ত করতে হলে ফ্রেশ ফুটবলার প্রয়োজন এবং সুযোগ পেলে তিনি সেটাই করতে চান।

সেই সুযোগটা এসে গেছে কোম্যানের সামনে। দায়িত্ব নেয়ার পর আরও কয়েকজন ফুটবলার সম্পর্কে সিদ্ধান্ত নিতে পারেন তিনি। যাদের মধ্যে রয়েছেন নেলসন সেমেদো, স্যামুয়েল উমতিতি, মার্টিন ব্র্যাথওয়েট এবং ওসমান ডেম্বেলে। গত মৌসুমে এদের পারফরম্যান্সের গ্রাফও ছিল নিম্নমুখি। ক্লাবে যে তাদের জায়গা নিরাপদ নয়, সেটা বলাই বাহূল্য।

শোনা যাচ্ছে, ওসমান ডেম্বেলে, আর্তুরো ভিদাল, ইভান রাকিটিক এবং স্যামুয়েল উমতিতিকে কিনে নিতে পারে ইংলিশ প্রিমিয়ার লিগ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। এরই মধ্যে এসব খেলোয়াড় নিয়ে কথা-বার্তা চলছে দুই ক্লাবের মধ্যে।

ইউরোপিয়ান মিডিয়ার গুঞ্জন, এরই মধ্যে বার্সাকে নিজের একটা উইশ লিস্ট ধরিয়ে দিয়েছেন নতুন কোচ রোনাল্ড কোম্যান। এর মধ্যে অন্যতম হচ্ছেন আয়াক্সের মিডফিল্ডার ডনি ফন ডি ভিক। রিয়াল মাদ্রিদ তাকে নিতে চেয়েছিল। কিন্তু রোনাল্ড কোম্যানের চাহিদার কারণে এখন ফন ডি ভিকের সম্ভাবনা রয়েছে বার্সায় যোগ দেয়ার। কোম্যান্ডের প্রথম ট্রান্সফার ডিমান্ড হচ্ছেন ডি ভিক।

আইএইচএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]