নতুন ইতিহাস গড়লেন রোনালদো

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:২২ পিএম, ২১ জানুয়ারি ২০২১

বুধবার রাতে নতুন বছরের প্রথম শিরোপা জিতেছে ইতালিয়ান ক্লাব জুভেন্টাস। শক্তিশালী নাপোলিকে ২-১ গোলে হারিয়ে ইতালিয়ান কাপের চ্যাম্পিয়ন হয়েছে তারা। দলের সবচেয়ে বড় তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর ক্যারিয়ারে এটি ৩৩তম দলীয় শিরোপা। দলের জয়ে প্রথম গোলটিও করেছেন রোনালদো।

আর এ গোলের মাধ্যমেই গড়েছেন ফুটবল ইতিহাসে সর্বোচ্চ অফিসিয়াল গোলস্কোরার হওয়ার রেকর্ড। নাপোলির বিপক্ষে করা গোলটি তার ক্যারিয়ারের ৭৬০ তম গোল। স্বীকৃত ফুটবলে এত গোল নেই আর কারও। নতুন ইতিহাস গড়ার পথে তিনি পেছনে ফেলেছেন ৭৫৯ গোল করা জোসেফ বিকানকে।

স্বীকৃত ফুটবলে ৭০০ গোলের চূড়ায় উঠেছেন সবমিলিয়ে পাঁচজন। তারা হলেন ক্রিশ্চিয়ানো রোনালদো (৭৬০), জোসেফ বিকান (৭৫৯), পেলে (৭৫৭), রোমারিও (৭৪৩) এবং লিওনেল মেসি (৭১৯)। সর্বোচ্চ গোলের রেকর্ডটি নিজের করে নিতে ১০৪২ ম্যাচ খেলতে হয়েছে ৩৫ বছর বয়সী রোনালদোকে।

নতুন রেকর্ড গড়ার পথে রিয়াল মাদ্রিদের হয়ে ৪৫০, ম্যানচেস্টার ইউনাইটেডের ১১৮, জুভেন্টাসের হয়ে ৮৫, স্পোর্টিং লিসবনের হয়ে ৫ এবং পর্তুগাল জাতীয় দলের হয়ে ১০২ গোল করেছেন রোনালদো। তিনি সবচেয়ে ৬৯টি গোল করেছেন ২০১৩ সালে।

স্প্যানিশ ক্লাব সেভিয়ার বিপক্ষে রোনালদো করেছেন ২৭ গোল। যা কোনো নির্দিষ্ট ক্লাবের বিপক্ষে তার সর্বোচ্চ গোলের রেকর্ড। এছাড়া অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে ২৫ এবং গেটাফের বিপক্ষে করেছেন ২৩ গোল। নিজের ডান পায়ে ৪৮৮, বাম পায়ে ১৩৯, হেডে ১৩১ ও শরীরের অন্যান্য অঙ্গ দিয়ে ২টি গোল করেছেন রোনালদো।

এসএএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]