বদলে গেলো চ্যাম্পিয়নস লিগের ফরম্যাট

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৩ এএম, ২০ এপ্রিল ২০২১

বিশ্ব ফুটবল যখন বিদ্রোহী 'ইউরোপিয়ান সুপার লিগ' আলোচনায় মত্ত, ইউরোপিয়ান ক্লাব শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট চ্যাম্পিয়নস লিগের জন্য নতুন ফরম্যাট ঘোষণা দিলো আয়োজক সংস্থা উয়েফা। আগামী ২০২৪-২৫ মৌসুম থেকে নতুন ফরম্যাটে হবে চ্যাম্পিয়নস লিগ, ইউরোপা লিগ।

সোমবার উয়েফা কার্যনির্বাহী কমিটির সভায় ফরম্যাট বদলের সিদ্ধান্ত নেয়া হয়েছে। যেখানে উয়েফা কনফারেন্স লিগ নামে নতুন একটি টুর্নামেন্ট শুরুর অনুমোদনও দেয়া হয়েছে। এছাড়া চ্যাম্পিয়নস লিগে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে এ সভায়।

এতদিন ধরে ৩২ দল ও ৮ গ্রুপে হতো চ্যাম্পিয়নস লিগের প্রথম রাউন্ড। কিন্তু ২০২৪-২৫ মৌসুম থেকে ৩২ দলের জায়গায় অংশ নেবে ৩৬টি দল। এতদিন প্রতি গ্রুপ চার দল করে মোট ৮ গ্রুপ করা হলেও, নতুন ফরম্যাটে থাকবে না কোনো গ্রুপ।

অংশগ্রহণকারী ৩৬টি দলকে একটি লিগেই রাখা হবে। যেখানে একটি দল খেলবে দশটি করে ম্যাচ। হোম-অ্যাওয়ে ভিত্তিতে গ্রুপপর্বের ১০টি ম্যাচই হবে ভিন্ন ভিন্ন দলের বিপক্ষে। এই দশ ম্যাচে পাঁচটি হবে নিজের মাঠে এবং পাঁচটি প্রতিপক্ষের মাঠে।

লিগপর্যবের ৩৬ দল থেকে পয়েন্ট টেবিল অনুযায়ী শীর্ষ ৮ দল সরাসরি পৌঁছে যাবে দ্বিতীয় রাউন্ড তথা শেষ ষোলোয়। টেবিলের ৯ থেকে ২৪ পর্যন্ত ক্লাবগুলো দুই লেগের প্লে-অফের মাধ্যমে শেষ ষোলোর বাকি আটটি জায়গার জন্য লড়বে।

একইরকম পরিবর্তন আসবে ইউরোপের দ্বিতীয় সেরা প্রতিযোগিতা ইউরোপা লিগ (প্রাথমিক পর্বে ৮ ম্যাচ) ও নবঘোষিত তৃতীয় সেরা ইউরোপা কনফারেন্স লিগেও (প্রাথমিক পর্বে ৬ ম্যাচ)। আলোচনা সাপেক্ষে এই দুই প্রতিযোগিতার লিগ পর্বেও ৩২ এর বদলে ৩৬ দলে উন্নীত করা হতে পারে।

আগের মতোই ঘরোয়া লিগে পারফরম্যান্সের ভিত্তিতে নিশ্চিত হবে চ্যাম্পিয়নস লিগের অংশগ্রহণকারী দল। ম্যাচের সূচি, ড্রয়ের আগের র‍্যাংকিং প্রক্রিয়া, চূড়ান্ত পর্বের ফরম্যাট, অর্থের বন্টন- এমন নানা বিষয় নিয়ে পরবর্তী সিদ্ধান্ত এই বছরের শেষে নেওয়া হবে বলে জানানো হয়েছে।

এদিকে ইউরোপিয়ান সুপার লিগ আয়োজনের প্রস্তুতিও চলছে বেশ জোরেশোরে। এরই মধ্যে ইংল্যান্ড, ইতালি ও স্পেনের শীর্ষ ১২ ক্লাব- এসি মিলান, আর্সেনাল, অ্যাটলেটিকো মাদ্রিদ, চেলসি, বার্সেলোনা, ইন্টার, জুভেন্টাস, লিভারপুল, ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও টটেনহ্যাম নিজেদের নাম লিখিয়েছে সুপার লিগে। এছাড়া বরুশিয়া ডর্টমুন্ড ও বায়ার্ন মিউনিখের এই লিগে নাম লেখানো সময়ের ব্যাপার মাত্র।

এসএএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]