কোপা নিয়ে কাটল শঙ্কা, সবুজ সঙ্কেত দিল ব্রাজিলের সুপ্রিম কোর্ট

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:২১ পিএম, ১২ জুন ২০২১

কোপা আমেরিকার ওপর থেকে সব কালোমেঘ যেন একে একে সরে গেলো। সর্বশেষ ব্রাজিল সুপ্রিম কোর্ট বাধা হয়ে দাঁড়িয়েছিল কোপা আয়োজনের সামনে। অবশেষে সেই বাধাও দুর হয়ে গেলো। কোপা আমেরিকা আয়োজনের ব্যাপারে সবুজ সঙ্কেতই প্রদান করলো ব্রাজিল সুপ্রিম কোর্ট।

করোনার কারণে গত বছর পিছিয়ে এ বছর কোপা আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়; কিন্তু প্রথম থেকেই নানা সমস্যার সম্মুখীন হতে হয় লাতিন আমেরিকা ফুটবল কনফেডারেশন কনমেবলকে। যুগ্ম আয়োজক দেশ কলম্বিয়া এবং আর্জেন্টিনা থেকে সরিয়ে ব্রাজিলকে আবারও কোপা আয়োজনের দায়িত্ব দেওয়া হয়।

তবে করোনার কারণে ব্রাজিলে ৪ লাখ ৮০ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। প্রায় ১ কোটি ৭০ লাখ মানুষ করোনা আক্রান্ত হয়েছে। যে কারণে ব্রাজিলের অনেক মানুষই এই পরিস্থিতিতে কোপা আয়োজনের বিপক্ষে। তাদের মতে, কোপার আয়োজন করা হলে করোনা পরিস্থিতির অবনতি ঘটতে পারে।

প্রথমে টুর্নামেন্টে খেলতে ব্রাজিল দলে আপত্তি থাকলেও অবশেষে কোপায় অংশগ্রহণ করতে রাজি হন নেইমাররা। কিন্তু সর্বশেষ বাদসাধে ব্রাজিলের সুপ্রিম কোর্ট। তারাও শেষ পর্যন্ত টুর্নামেন্ট আয়োজনের ছাড়পত্র দিয়ে দিল।

এক ভার্চুয়াল সেশনে ১১জন বিচারপতির বেশিরভাগই কোপা আমেরিকা আয়োজনের পক্ষে নিজেদের মতামত প্রকাশ করেন। তবে পাশাপাশি করোনা পরিস্থিতির অবক্ষয় রুখতে অতিরিক্ত সুরক্ষা ব্যবস্থা নিতেও আদেশ দেওয়া হয়েছে কোপা আমেরিকা আয়োজক কর্তৃপক্ষকে।

কোর্টের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসেনারো। নিরাপদভাবেই কোপার আয়োজন সম্পন্ন হবে বলে তিনি আশাবাদী। তবে পরিস্থিতির কথা মাথায় রেখে ফাঁকা মাঠে দর্শকদের অনুপস্থিতিতেই টুর্নামেন্ট আয়োজন করা হবে।

এমনকি ঐতিহাসিক মারাকানায় ফাইনালেও উপস্থিত থাকতে পারবেন না কোন দর্শক। ১৩ জুন দিবাগত রাত ৩টায় (বাংলাদেশ সময় অনুযায়ী) ভেনেজুয়েলার বিরুদ্ধে ব্রাজিলের ম্যাচ দিয়ে শুরু হবে এবারের কোপা আমেরিকা।

আইএইচএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]