আত্মঘাতী গোলে কপাল পুড়ল লেওয়ানডস্কির পোল্যান্ডের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:০২ এএম, ১৫ জুন ২০২১ | আপডেট: ১২:২৯ এএম, ১৫ জুন ২০২১

শুরুতেই আত্মঘাতী গোলে পিছিয়ে পড়া, পরে গোল করে সমতা ফেরানো। কিন্তু কপাল পোড়া হলে যা হয়। দুই হলুদ কার্ড দেখে ১০ নম্বর খেলোয়াড়ের বিদায় আর এরপর দ্বিতীয় গোল হজম করে পিছিয়ে পড়া- সংক্ষেপে এভাবেই বর্ণনা করা যায় ইউরো কাপে পোল্যান্ডের প্রথম ম্যাচকে।

বর্তমান ফিফা র‍্যাংকিং বিবেচনায় স্লোভাকিয়ার (৩৬) চেয়ে ১৫ ধাপ এগিয়ে ২১ নম্বরে রয়েছে পোল্যান্ড। তবে মুখোমুখি পরিসংখ্যান কিংবা মেজর টুর্নামেন্টে পোল্যান্ডের অতীত ইতিহাস মোটেও তাদের পক্ষে ছিল না। এবার ইউরো কাপের চলতি আসরে এরই পুনরাবৃত্তি ঘটল।

স্লোভাকিয়ার বিপক্ষে আসরের প্রথম ম্যাচ খেলতে নেমে ১-২ গোলে হেরে গেছে পোল্যান্ড। আত্মঘাতীসহ ম্যাচে দুইটি গোল করেছে পোল্যান্ডের খেলোয়াড়রাই। অন্যদিকে স্লোভাকিয়ার খেলোয়াড় করেছেন একটি গোল। কিন্তু সেই আত্মঘাতী গোলের সুবাদেই ২-১ গোলের জয়টি পেয়েছে স্লোভাকিয়া।

এর ফলে মুখোমুখি লড়াইয়ে পোল্যান্ডের চেয়ে আরও এগিয়ে গেল স্লোভাকিয়া। এ নিয়ে দুই দলের নয় দেখায় স্লোভাকিয়ার জয় বেড়ে হলো পাঁচ আর পোল্যান্ডের জয় তিন ম্যাচে। অন্যদিকে মেজর টুর্নামেন্টে সবশেষ ১০ ম্যাচে পোল্যান্ডের এটি পঞ্চম পরাজয়। এ ১০ ম্যাচে তাদের জয় মাত্র একটিতে।

নিজেদের ঘরের মাঠে ফেভারিট হিসেবেই ম্যাচটি শুরু করেছিল পোল্যান্ড। কিন্তু ম্যাচের প্রথমার্ধে সে অর্থে নিজেদের প্রতি সুবিচার করতে পারেননি রবার্ট লেওয়ানডস্কিরা। প্রথমার্ধের একদম শেষদিকে গিয়ে গোলের সুযোগ তৈরি করেছিল স্বাগতিকরা। কিন্তু বাইরে শট নেন দলের সবচেয়ে বড় তারকা লেওয়ানডস্কি।

jagonews24

জয়সূচক গোল করা মিলান স্ক্রিনিয়ার 

অবশ্য এর আগেই বড় বিপদ ঘটান গোলরক্ষক শেজনি। ম্যাচের ১৮ মিনিটের মাথায় দুর্দান্ত এক টার্নে পোল্যান্ডের দুই ডিফেন্ডারকে হতভম্ব করেন রবার্ট ম্যাক। পরে গোলের উদ্দেশে নেন নিচু শট। বল গোলবারে লেগে ফিরে আসার পথে শেজনি পায়ে লেগে জড়িয়ে যায় জালে। ফলে আত্মঘাতী হিসেবে লেখা হয় এই গোল।

প্রথমার্ধে শেজনির এই ভুলের মাশুল দ্বিতীয়ার্ধের শুরুতেই দিয়ে দেন ক্যারল লিনেত্তি। বাঁপাশ থেকে স্লোভাকিয়ার রক্ষণ উন্মুক্ত করে নেন মাসিয়েজ রাইবাস। তার নিচু করে নেয়া বল লেওয়ানডস্কিত আয়ত্তের বাইরে ছিল। তবে গোলের কাছেই ছিলেন লিনেত্তি। স্লাইড করে বলে পা ছুঁয়ে দলকে সমতায় ফেরান এ মিডফিল্ডার।

পোল্যান্ডের সমতাসূচক গোলের পর উয়েফা ইউরোর টুইটার হ্যান্ডলার থেকে পোস্ট করা হয়, ‘তাহলে কী জয়সূচক গোলটি পেতে চলেছে পোল্যান্ড?’ এর উত্তরে গোলের বদলে লাল কার্ড এনে দিয়েছেন ১০ নম্বর জার্সিধারী ক্রাইচোভিয়াক। প্রথমার্ধে ২৪ মিনিটে প্রথম হলুদ কার্ড দেখেছিলেন তিনি। পরে ৬২ মিনিটে প্রতিপক্ষের মিডফিল্ডারকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ডের মাধ্যমে লাল কার্ড দেখেন তিনি।

ক্রাইচোভিয়াকের লাল কার্ডের কারণে ম্যাচের শেষ ৩৩ মিনিট ১০ জনের দল নিয়ে খেলতে হয় পোল্যান্ডকে। যার সুবিধা পেয়ে যায় স্লোভাকিয়া। সাত মিনিটের মধ্যেই পুনরায় লিড নিয়ে নেয় তারা। অন্দ্রেজ দুদার নেয়া কর্নারে প্রথমে হেড করেছিলেন হামসিক। পরে খুব কাছ থেকে ডান পা ছুঁইয়ে বল জালে জড়ান মিলান স্ক্রিনিয়ার।

স্লোভাকিয়ার করা দ্বিতীয় গোলটি আর শোধ করা হয়নি স্বাগতিক পোল্যান্ডের। ক্লাব ফুটবলের দুর্দান্ত স্ট্রাইকার লেওয়ানডস্কি এ ম্যাচে যেন নিজের ছায়ায় আটকে গিয়েছিলেন। পুরো ম্যাচে লক্ষ্য বরাবর একটি শটও নিতে পারেননি তিনি। যার ফলে কোনো পয়েন্ট পাওয়া হয়নি পোল্যান্ডের।

আসরে নিজেদের প্রথম জয়ে পূর্ণ তিন পয়েন্ট নিয়েই মাঠ ছেড়েছে স্লোভাকিয়া। আপাতত তারাই অবস্থান করছে পয়েন্ট টেবিলের শীর্ষে। ‘ই’ গ্রুপের অন্য দুই দল সুইডেন ও স্পেনের মধ্যকার ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৩টায়।

এসএএস/জেডএইচ/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]