দ্বিতীয় ম্যাচেও জয়হীন ক্রোয়েশিয়া, শীর্ষে চেক রিপাবলিক

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:৩০ এএম, ১৯ জুন ২০২১ | আপডেট: ১২:৩৩ এএম, ১৯ জুন ২০২১

ইংল্যান্ডের কাছে হেরে ইউরো কাপে যাত্রা শুরু করেছিল ফুটবল বিশ্বকাপের বর্তমান রানার্সআপ দল ক্রোয়েশিয়া। এবার তারা দ্বিতীয় ম্যাচেও পেল না জয়ের দেখা, ১-১ গোলে ড্র করল চেক রিপাবলিকের সঙ্গে।

নিজেদের ঘরের মাঠে ম্যাচটিতে প্রথমে গোল হজম করে পিছিয়ে পড়েছিল ক্রোয়েশিয়া। পরে সেই গোল শোধ দিয়ে সমতা ফেরালেও, জয়সূচক গোল আর পায়নি তারা। ফলে মেলেনি আসরে নিজেদের প্রথম জয়ও।

অন্যদিকে স্কটল্যান্ডকে হারিয়ে টুর্নামেন্ট শুরুর পর এবার ক্রোয়েশিয়ার সঙ্গে ড্র করে ডি গ্রুপের শীর্ষে উঠে গিয়েছে চেক রিপাবলিক। দুই ম্যাচে তাদের সংগ্রহ ৪ পয়েন্ট আর ক্রোয়েশিয়ার নামের পাশে রয়েছে মাত্র ১ পয়েন্ট।

অবশ্য বেশিক্ষণ হয়তো শীর্ষে থাকা হবে না চেক রিপাবলিকের। আজকের শেষ ম্যাচে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড ও স্কটল্যান্ড। এই ম্যাচ জিতলে টানা দুই জয়ে ছয় পয়েন্টের সুবাদে নকআউটের টিকিটের পাশাপাশি টেবিলের শীর্ষস্থানও দখল করবে ইংলিশরা।

হ্যাম্পডেন পার্কে ক্রোয়েশিয়া-চেক রিপাবলিক লড়াইয়ে ঠিক ইউরোপিয়ান ফুটবলের গতি বা আক্রমণের ছাপ পাওয়া যায়নি তেমন। পুরো ম্যাচে দুই দল মিলে লক্ষ্য বরাবর শট করতে পেরেছে মাত্র ৩টি।

ম্যাচের ৩৭ মিনিটে পাওয়া পেনাল্টি থেকে দলকে এগিয়ে দেন চেক রিপাবলিকের তারকা প্যাট্রিক শিক। দেজান লভ্রেন তাকে ফাউল করলে পেনাল্টিটি পায় চেক রিপাবলিক। পুরো ম্যাচে একটি শটই লক্ষ্য বরাবর রেখেছিল তারা।

বিপরীতে ক্রোয়েশিয়াও যে খুব ভালো খেলেছে, তা নয়। সারা ম্যাচে মাত্র দুইটি শট লক্ষ্যে রাখে তারা। প্রথমার্ধে গোল হজম করে পিছিয়ে পড়ার পর দ্বিতীয়ার্ধের শুরুতেই গোলটি শোধ করে ক্রোয়াটরা।

অবশ্য গোল হজমের দুই মিনিটের মধ্যেই ভালো সুযোগ তৈরি করেছিল ক্রোয়েশিয়া। ডি-বক্সের বাম দিকে সঙ্গে থাকা ডিফেন্ডারকে বোকা বানিয়ে জায়গা করে নিয়েছিলেন আন্তে রেবিক। কিন্তু শেষ পর্যন্ত লক্ষ্যে রাখতে পারেননি শট, বল চলে যায় বাইরে।

তবে দ্বিতীয়ার্ধের শুরুতে আর হতাশ করেননি ইভান পেরিসিচ। আন্দ্রেজ ক্রামারিচের কাছ থেকে বল পেয়ে বাম দিকে সরে জায়গা করেন তিনি। পরে দূরের পোস্ট দিয়ে করেন সমতাসূচক গোল। ক্রোয়েশিয়ার হয়ে পেরিসিচের এটি ২৯তম গোল।

এই গোলের সুবাদে ম্যাচে সমতা ফিরলেও, পরে আর গোল করতে পারেনি দুই দলের কেউই। তবে বেশ কিছু জোরালো সম্ভাবনা জাগিয়েছিল দুই দলই। কিন্তু সেগুলো কাজে লাগাতে না পারায় ১-১ গোলে অমীমাংসিত অবস্থায়ই শেষ হয় ম্যাচ।

দুই ম্যাচে মাত্র ১ পয়েন্ট পাওয়ায় ক্রোয়েশিয়ার ইউরো যাত্রা বেশ কঠিন হয়ে গেল। আগামী বুধবার গ্রুপের শেষ ম্যাচে তারা লড়বে স্কটল্যান্ডের বিপক্ষে। সেই ম্যাচে শুধু জিতলেই হবে না, নকআউটের টিকিট পেতে তাকিয়ে থাকতে হবে চেক রিপাবলিকের পরাজয়ের দিকেও।

এসএএস/এমএসএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]