প্রথমবার নকআউটে অস্ট্রিয়া, অপেক্ষায় ইউক্রেন

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:৪২ এএম, ২২ জুন ২০২১

দুই দলের জন্য সমীকরণ একই ছিল। যারা জিতবে তারাই পাবে শেষ ষোলোর টিকিট আর অন্য দলকে থাকতে হবে অপেক্ষায়। এমন ম্যাচে ন্যুনতম ব্যবধানের জয়ে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো ইউরো কাপের নকআউটের নিশ্চিত করেছে অস্ট্রিয়া।

অন্যদিকে নিজেদের ঘরের মাঠে ০-১ গোলে হেরে তৃতীয় হয়ে গ্রুপের খেলা শেষ করল ইউক্রেন। তবে তাদের সকল আশা শেষ হয়ে যায়নি। গ্রুপে তৃতীয় হওয়ায় সেরা চার তৃতীয় দলের একটি হয়ে নকআউট খেলার সম্ভাবনা এখনও রয়েছে তাদের।

ইউক্রেনের ন্যাশনাল এরেনায় হওয়া ম্যাচটিতে আধিপত্য বিস্তার করেই খেলেছে অস্ট্রিয়া। পুরো ম্যাচে অন্তত ২০ বার আক্রমণে উঠেছে স্বাগতিকরা, লক্ষ্য বরাবর শট করেছে ৪টি। তবে সুফল মিলেছে মাত্র একবার ,আর সেই গোলের সুবাদেই এসেছে ইতিহাসগড়া জয়।

ম্যাচের ২১ মিনিটের মাথায় জয়সূচক গোলটি করেছেন ক্রিস্টফ বমগার্টনার। ডেভিড আলাবার মাপা কর্নারে ছয়গজের বক্সের সামনে দাঁড়িয়ে পা ছোঁয়ানোর কাজটা দক্ষতার সঙ্গেই করেছেন বমগার্টনার। তার এই গোলেই ম্যাচ জিতে নিয়েছে অস্ট্রিয়া।

এ জয়ের ফলে তিন ম্যাচে ২ জয় ও ১ পরাজয়ে ৬ পয়েন্ট নিয়ে সি গ্রুপের দ্বিতীয় দল হিসেবে নকআউটের টিকিট পেয়েছে অস্ট্রিয়া। একই গ্রুপ থেকে অপরাজিত থেকে পূর্ণ ৯ পয়েন্ট নিয়েই শেষ ষোলোতে গেছে নেদারল্যান্ডস।

তবে সম্ভাবনা মিলিয়ে যায়নি ইউক্রেনের। কারণ এবারের ইউরোর ফরম্যাট অনুযায়ী চারটি গ্রুপ থেকে তৃতীয় দলকেও দেয়া হবে নকআউটের টিকিট।

সেক্ষেত্রে ছয় গ্রুপেরই তৃতীয় হওয়া দলগুলোর পয়েন্ট ও গোল ব্যবধান আনা হবে বিবেচনায়। সেই হিসেবে যে ৪ দল এগিয়ে থাকবে তারাই যাবে নকআউটে। তাই গ্রুপে তৃতীয় হলেও আশা টিকে রয়েছে ইউক্রেনের।

এসএএস/এএএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]