লা লিগা সভাপতির হুঁশিয়ারি, সতর্ক না হলে মেসিকে হারাবে বার্সা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:৫৪ পিএম, ২২ জুন ২০২১

হাতে আর মাত্র নয়দিন। তারপরই চুক্তি শেষ। কিন্তু লিওনেল মেসি এখন পর্যন্ত প্রকাশ্যে জানাননি, বার্সেলোনার সঙ্গে তার ২০ বছরের সম্পর্কটা টিকছে কি না।

মেসি কি বার্সায় নতুন চুক্তি করবেন? নাকি নতুন ক্লাবে নাম লেখাবেন? এখনও নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। তবে লা লিগার সভাপতি হাভিয়ের তেবাসের শঙ্কা, মেসিকে হারাতে পারে বার্সেলোনা, যদি না তারা নিজেদের খরচ কমায়।

বার্সেলোনার সভাপতি হোয়ান লাপোর্তা অবশ্য এখনও আশাবাদী, ন্যু ক্যাম্পে নতুন করে মেসিকে সই করাতে পারবেন। কিন্তু তেবাস সতর্ক করে দিলেন, লিগের নির্ধারিত বেতন কাঠামোর বাইরে গিয়ে কিছু করতে পারবে না বার্সা।

২০১৩ সাল থেকে ক্লাবগুলোর খরচের জন্য একটি মাত্রা নির্ধারণ করে দিয়েছে লা লিগা, যা প্রতিটি ক্লাবের জন্য আলাদা। মূলত ক্লাবগুলোর সম্ভাব্য আয় এবং পূর্বের তিন মৌসুমে দলবদল থেকে আয়, এই দুটি বিষয়কে মূল্যায়ন করে সেই খরচের মাত্রা নির্ধারণ করে দেওয়া হয়।

২০১৯-২০ মৌসুমে বার্সেলোনার জন্য সেই মাত্রা ছিল ৬৭১ মিলিয়ন ইউরো। করোনার পর সেটি ২০২০-২১ মৌসুমের জন্য কমিয়ে আনা হয়েছে ৩৮২.৭ মিলিয়ন ইউরোতে।

ক্লাবগুলো এই মৌসুমে খেলোয়াড় এবং কোচদের যাবতীয় বেতন-ভাতা, দলবদলের ফি, এজেন্ট ফি এবং অ্যাকাডেমিতে উল্লিখিত পরিমাণ অর্থের চেয়ে বেশি খরচ করতে পারবে না।

সোমবার তেবাস তাই সতর্ক করে দিয়ে বলেন, ‘বার্সেলোনা তাদের বেতনে খরচের মাত্রা অতিক্রম করে ফেলেছে। আমি আশা করি, তারা মেসিকে রাখতে পারবে। কিন্তু সেটা করতে হলে তাদের যে কোনো দিক দিয়ে খরচ কমাতে হবে।’

কালাতান ক্লাবটি তাদের খরচ কিছুটা কমিয়েছে খেলোয়াড়দের বেতন কর্তন করে। তবে এরিক গার্সিয়া, সার্জিও আগুয়েরো, এমারসন রয়্যাল এবং সবশেষ মেম্পিস দেপাইকে দলে টেনে খরচ আবার বেড়ে গেছে বার্সার।

এমতাবস্থায় মেসিকে নতুন চুক্তিতে রাখতে কিংবা এই গ্রীষ্মে অন্য কোনো খেলোয়াড়কে টানার ক্ষেত্রে বার্সাকে আটকে দিতে পারে লা লিগা কর্তৃপক্ষ।

২০১৭ সালে বার্সার সঙ্গে চার বছরের চুক্তি করেছিলেন মেসি। যেখানে বার্ষিক বেতন, সাইনিং ফি, বোনাসসহ প্রায় ৫০০ মিলিয়ন ইউরো খরচ হয় ক্লাবটির।

নতুন করে খরচ বাড়ালে লিগের বেঁধে দেয়া নিয়মের বাইরে চলে যাবে বার্সা। এর মধ্যে তারা স্যামুয়েল উমতিতি, ফিলিপ কৌতিনহোকে বিক্রির জোর চেষ্টা চালাচ্ছে। ক্লাবে অনিশ্চিত ভবিষ্যত মার্টিন ব্রেথওয়েট, নেতো, মিরালেম পিয়ানিচ, ম্যাথিউসদেরও।

তবে বেচাকেনা বা চুক্তি- সব কিছুই হিসেবের মধ্যে রাখতে হবে বার্সাকে। না হলে মেসিকে ঘিরে সব স্বপ্নই ভেস্তে যেতে পারে লা লিগার ক্লাবটির।

এমএমআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]