স্লোভাকিয়াকে গোলবন্যায় ভাসিয়েও স্পেন দ্বিতীয়

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:১৩ এএম, ২৪ জুন ২০২১ | আপডেট: ০১:১১ এএম, ২৪ জুন ২০২১

সুইডেন এবং পোল্যান্ডের সঙ্গে ড্র। খাদের কিনারায় দাঁড়িয়েছিল দু’বারের সাবেক ইউরো চ্যাম্পিয়ন স্পেন। দ্বিতীয় রাউন্ডে যেতে হলে শেষ ম্যাচে স্লোভাকিয়ার বিপক্ষে জিততেই হবে। এই যখন পরিস্থিতি, তখন সেভিয়ার এস্টাডিও ডি লা কার্তুজায় সফরকারী স্লোভাকিয়াকে রীতিমত গোল বন্যায় ভাসিয়েছে স্পেন।

৫-০ গোলে বিশাল ব্যবধানে স্লোভাকদের হারিয়েছে লুইস এনরিকের শিষ্যরা। তবে এত বড় ব্যবধানে জয় পেলেও গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারেনি তারা। হয়েছে দ্বিতীয়। তবে দ্বিতীয় রাউন্ডে ওঠার পথে কোনো বাধা সৃষ্টি হয়নি স্প্যানিশদের। ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়েই শেষ ষোল নিশ্চিত করেছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।

স্পেনের এই জয়ে যতটা না নিজেদের কৃতিত্ব, তার চেয়ে বেশি অবদান স্লোভাকিয়ার। যে দলটি আগের দুই ম্যাচে গোল দিয়েছে কেবল ১টি, পোল্যান্ডের বিপক্ষে, তাদেরকে গ্রুপের শেষ ম্যাচে শুরুতেই গোল উপহার দেয় স্লোভাকরা।

নিজেদের জালে বল জড়িয়ে (আত্মঘাতি) স্পেনের গোল উৎসবের সূচনা করে স্লোভাকিয়ান গোলরক্ষক মার্টিন ডুবরাভকা। সেখানেও যদি থেমে থাকতো, তাও হতো। স্প্যানিশদের আরও একটি আত্মঘাতি গোল উপহার দেন স্লোভাকিয়ান ফুটবলার জুরাজ কুচকা।

ম্যাচের প্রথম আধঘণ্টায় স্লোভাকিয়ার জাল খুঁজে পায়নি স্পেন। ৩০ মিনিটে নিজেই নিজেদের জালে বল জড়িয়ে দেন গোলরক্ষক ডুবরাভকা। অথচ তিনিই ১২ মিনিটের সময় পেনাল্টি ঠেকিয়ে দিয়েছিলেন। ওই সময় স্পেন পেনাল্টি পেলে স্পট কিক নিতে আসেন আলভারো মোরাতা। তার শট ঠেকিয়ে নায়ক বনে যান ডুবরাভকা। কিন্তু তিনিই পরে হয়ে গেলেন খলনায়ক।

প্রথমার্ধের ইনজুরি সময়ে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন স্পেনের আইমেরিক লাপোর্তা। ম্যাচের ৫৬ মিনিটে তৃতীয় গোল করেন পাবলো সারাবিয়া। ৬৭ মিনিটে চতুর্থ গোল করেন ফেরান তোরেস। ৭১ মিনিটে আবারও আত্মঘাতি গোল। এই গোলটি করলেন স্লোভাকিয়ার জুরাজ কুচকা।

‘ই’ গ্রুপে রানারআপ হওয়ার কারণে দ্বিতীয় রাউন্ডে স্পেন খেলবে ক্রোয়েশিয়ার বিপক্ষে। ৩ পয়েন্ট নিয়ে তৃতীয় হলেও ‘ই’ গ্রুপ থেকে কিন্তু পোল্যান্ডের সঙ্গে বিদায় ঘটে গেছে স্লোভাকিয়ারও। কারণ, গোল ব্যবধানে তারা অনেক পিছিয়ে। যে কারণে স্লোভাকিয়ার দ্বিতীয় রাউন্ডে যাওয়ার আর সম্ভাবনা নাই।

আইএইচএস/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]