মালদ্বীপ-নেপালকে মূল প্রতিপক্ষ ভাবছেন অস্কার ব্রুজন

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:৩৯ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২১

শিরোনাম দেখে কেউ অবাক হতে পারেন। বাংলাদেশের নতুন কোচ অস্কার ব্রুজন কি তাহলে ভারতকে সেভাবে গুনছেন না? সাফ চ্যাম্পিয়নশিপে ভারতকে বাদ দিয়ে স্প্যানিশ কোচ কেন মূল প্রতিপক্ষ ভাবছেন মালদ্বীপ ও নেপালকে?

জাতীয় ফুটবল দলের প্রধান কোচ নিযুক্ত করার ৫ দিন পর বুধবার সংবাদ সম্মেলনের মাধ্যমে বাফুফে পরিচয় করিয়ে দিয়েছে জামাল ভূঁইয়াদের নতুন কোচকে। বাফুফে ভবনের সভাকক্ষে ন্যাশনাল টিমস কমিটির চেয়ারমন্যান কাজী নাবিল আহমেদ, বাফুফে সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ, সদস্য ও দলের ম্যানেজার সত্যজিৎ দাশ রুপু এবং সদস্য ইমতিয়াজ হামিদ সবুজ উপস্থিত ছিলেন নতুন কোচের পরিচয়পর্ব অনুষ্ঠানে।

২৬ জনের দল ঘোষণা, বৃহস্পতিবার থেকে অনুশীলন- অনেক কিছু নিয়েই কথা বলেছেন নতুন কোচ। তবে সাফে বাংলাদেশের লক্ষ্য ও সম্ভাবনা নিয়েই বেশি কথা বলতে হয়েছে অস্কারকে।

ক্লাব ফুটবলে অস্কার পরিচিত ও পরীক্ষিত নাম। গত তিনটি মৌসুম ধরে সবচেয়ে সফল কোচও তিনি। তবে জাতীয় দলের ডাগআউটে যে প্রথম দাঁড়াবেন বসুন্ধরা কিংসকে ৫ টি ট্রফি উপহার দেয়া এই কোচ!

২০০৫ সালে সর্বশেষ ফাইনাল আর ২০০৯ সালে সর্বশেষ সেমিফাইনালে খেলেছে বাংলাদেশ। তারপর থেকে সাফ চ্যাম্পিয়নশিপ লাল-সবুজ জার্সিধারীদের জন্য শুধু হতাশা হয়েই এসেছে। এবার ফরমেশন ভিন্ন। দল ৫ টি বলে খেলা হবে রাউন্ড রবীন লিগ ভিত্তিতে। শীর্ষ দুই দল খেলবে ফাইনাল। বাংলাদেশ কোথায় গিয়ে থামবে?

নতুন কোচ অস্কার ব্রুজন নিশ্চই ফাইনাল খেলতে চাইবেন। তবে প্রথম সংবাদ সম্মেলনে তিনি বাস্তবতাকেই সামনে এনেছেন। যে ৫ দল নিয়ে সাফ চ্যাম্পিয়নশিপ তাদের মধ্যে কেবল র‌্যাংকিংয়ে বাংলাদেশের পেছনে শ্রীলংকা। বাকিরা সামনে।

‘বাস্তবতা গোপন করা যায় না। এই টুর্নামেন্টে আমরা বটম লাইনের দল। আমরা যদি শ্রীলংকার বিপক্ষে প্রথম ম্যাচ জিততে পারি তাহলে মালদ্বীপ ও নেপালই হবে আমাদের মূল প্রতিপক্ষ। র‌্যাংকিয়ে তারা ওপরে থাকলেও আমার কাছে বাস্তবতা ভিন্ন। নেপাল ও মালদ্বীপ আমাদের চেয়ে ভাল দল নয়। তারা আমাদের হারাতে পারে, আমরাও হারাতে পারি। আবারও ড্রও হতে পারে। তাই বলব এই দুই ম্যাচের ওপর নির্ভর করছে অনেক কিছু’- বলেছেন অস্কার ব্রুজন।

আর ভারত সম্পর্কে নতুন কোচের বিশ্লেষণ, ‘ফিফা র‌্যাংকিংয়ে ওরা (ভারত) হয়তো অনেক এগিয়ে। যদি টেকনিক্যাল ও ট্যাকটিক্যাল বিষয় পর্যালোচনা করি তাহলে আমাদের মতই। তাদের এমন কোন খেলোয়াড় নেই যে ব্যক্তিগত নৈপূণ্যে পার্থক্য গড়ে দিতে পারে। ওদের শারীরিক শক্তিনির্ভর কিছু খেলোয়াড় আছে। যে কারণে কিছু সুবিধা পাচ্ছে।’

সারকথা হল এ কারণেই ভারতকে ফাইনালের এক দল ধরে নেয়াই যায়। আর বাংলাদেশকে ফাইনালে খেলতে হলে ভাল ফল করতে হবে মালদ্বীপ ও নেপালের বিপক্ষে। সমূদ্র আর পাহাড় বেষ্টিত দেশ দুটিকেই তাই মূল প্রতিপক্ষ ভাবছেন বাংলাদেশের নতুন কোচ অস্কার ব্রুজন।

আরআই/আইএইচএস/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]