কে এই বার্সেলোনার সাময়িক কোচ সার্জি বার্জুয়ান?

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:২০ পিএম, ২৮ অক্টোবর ২০২১

রোনাল্ড কোম্যানকে বরখাস্ত করার পর সাময়িক সময়ের জন্য স্প্যানিশ ক্লাব বার্সেলোনার হেড কোচের দায়িত্ব দেয়া হয়েছে সার্জি বার্জুয়ানকে। সদ্যবিদায়ী কোম্যানের মতো বার্জুয়ানও সাবেক বার্সেলোনা ফুটবলার।

খেলোয়াড়ি জীবনে ১৯৯০ থেকে ১৯৯২ পর্যন্ত খেলেছেন বার্সা সি টিমে। এরপর ১৯৯২-১৯৯৩ মৌসুমে খেলেছেন বার্সা বি টিমে। পরে ১৯৯৩ থেকে ২০০২ পর্যন্ত তিনি বার্সার মূল দলে লেফট ব্যাক হিসেবে খেলেছেন।

বার্সেলোনার মূল দলে সুযোগ পাওয়ার পরপরই ১৯৯৪ সালে স্পেনের জাতীয় দলের হয়ে সান্তা ক্রুজ দে তেনেরিফে পোল্যান্ডের সাথে বন্ধুত্বপূর্ণ খেলায় অভিষেক হয় বার্জুয়ানের। যেখানে তিনি জাতীয় দলের হয়ে তার একমাত্র গোলটি করেন।

তিনি ১৯৯৪ ফিফা বিশ্বকাপ, ১৯৯৬ উয়েফা ইউরো কাপ, ১৯৯৮ বিশ্বকাপ এবং ২০০০ সালের ইউরো কাপসহ মোট ৫৬টি ম্যাচে দেশের প্রতিনিধিত্ব করেন। ফুটবল থেকে অবসর নেওয়ার আগে তিন বছর অ্যাটলেটিকো মাদ্রিদের হয়ে খেলেন।

কোচিং ক্যারিয়ারেও তার অনেক অভিজ্ঞতা রয়েছে। তিনি দায়িত্ব পালন করেছেন অনেক ক্লাবের হয়েই। তার কোচিং ক্যারিয়ার শুরু হয় বার্সেলোনা যুব দলকে দিয়ে। ২০০৯ থেকে ২০১১ অবদি দায়িত্ব পালন করেন সেখানে।

তারপর তিনি অন্যান্য স্প্যানিশ ক্লাবে কোচিং করান এবং আরও কয়েক দেশের ক্লাবের কোচিং করানোর অভিজ্ঞতা রয়েছে তার। সবশেষ ২০২১ সালে চাইনিজ এক ক্লাব থেকে তিনি যোগ দেন বার্সার বি দলের হেড কোচ হিসেবে।

উল্লেখ্য, চলতি মৌসুমের শুরু থেকেই সময় খারাপ যাচ্ছে বার্সালোনার। ছোট ছোট টিমের সঙ্গে ম্যাচ জিততেও খেতে হচ্ছে নাকানিচুবানি আর বড় দলের বিপক্ষে যেনো পরাজয় প্রায় নিশ্চিত। সবশেষ বুধবার রাতে রায়ো ভায়োকানোর কাছে হারের পর ডাচ কোচ রোনাল্ড কোম্যানকে বরখাস্ত করে বার্সেলোনা।

এসএএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]