স্বাধীনতা কাপ দিয়ে ফুটবল মাঠে গড়াচ্ছে শনিবার

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:৪৭ পিএম, ২৬ নভেম্বর ২০২১

ফেডারেশন কাপ দিয়ে নতুন ফুটবল মৌসুম শুরু হওয়ার রেওয়াজ পুরনো। এবার সেই রেওয়াজ ভেঙে ফুটবল মাঠে গড়াচ্ছে স্বাধীনতা কাপ দিয়ে। মুজিববর্ষ এবং স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে এ টুর্নামেন্টে আগে আয়োজন করছে বাফুফে।

অত্যাধুনিকভাবে সাজাতে সংস্কার চলছে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। যে কারণে এই মৌসুমের কোন খেলা হবে না দেশের প্রধান এই ভেন্যুতে। স্বাধীনতা কাপ হবে কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে।

শনিবার বিকাল ৩টায় থাকবে উদ্বোধনী আনুষ্ঠানিকতা। সাড়ে ৩টায় শুরু হবে মাঠের লড়াই। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে শেখ রাসেল ক্রীড়া চক্র ও উত্তর বারিধারা ক্লাব। দ্বিতীয় ম্যাচে শেখ জামাল ধানমন্ডি ক্লাব খেলবে বাংলাদেশ বিমান বাহিনীর বিরুদ্ধে।

১৫টি দল নিয়ে হচ্ছে এবারের মৌসুমসূচক টুর্নামেন্ট। প্রিমিয়ার লিগের ১২ দলের সঙ্গে যোগ হয়েছে বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী ও বাংলাদেশ বিমান বাহিনী।

২০১৮ সালের সবশেষ স্বাধীনতা কাপের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস ‘ডি’ গ্রুপে প্রতিপক্ষ পেয়েছে চট্টগ্রাম আবাহনী, বাংলাদেশ পুলিশ, বাংলাদেশ নৌবাহিনীকে। ‘এ’ গ্রুপে আবাহনীর সঙ্গী রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটি, স্বাধীনতা ক্রীড়া সংঘ।

‘বি’ গ্রুপের দলগুলো হচ্ছে- শেখ জামাল, শেখ রাসেল, উত্তর বারিধারা ক্লাব ও বাংলাদেশ বিমান বাহিনী। মোহামেডান ‘সি’ গ্রুপে । প্রতিপক্ষ সাইফ স্পোর্টিং, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র, বাংলাদেশ সেনাবাহিনী। মোহামেডানের বাইরে এ গ্রুপ থেকে কেবল মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র শিরোপাটি একবার জিতেছে; ২০০৫ সালে।

স্বাধীনতা কাপের গ্রুপিং
গ্রুপ এ: আবাহনী লিমিটেড, রহমতগঞ্জ, স্বাধীনতা সংঘ।
গ্রুপ বি: শেখ জামাল ধানমন্ডি, শেখ রাসেল, উত্তর বারিধারা, বিমানবাহিনী।
গ্রুপ সি: সাইফ স্পোর্টিং, মোহামেডান স্পোর্টিং, মুক্তিযোদ্ধা সংসদ, বাংলাদেশ সেনাবাহিনী।
গ্রুপ ডি: বসুন্ধরা কিংস, চট্টগ্রাম আবাহনী, বাংলাদেশ পুলিশ ও বাংলাদেশ নৌবাহিনী।

আরআই/এসএএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]