স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ফার্নান্দেজের বাংলাদেশ অধ্যায় শুরু

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:২২ পিএম, ১৯ জানুয়ারি ২০২২

প্রথমবারের মতো কোন জাতীয় দলের দায়িত্ব নিতে চারদিন আগে ঢাকায় এসেছেন স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ফার্নান্দেজ ক্যাবরেরা। বুধবার তিনি প্রথমবার এসেছেন গণমাধ্যমের সামনে।

বাফুফের ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ নতুন এই কোচকে আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দেন এবং তার হাতে তুলেন দেন জাতীয় দলের জার্সি। তার আগেই দুই পক্ষের মধ্যে হয় চুক্তি।

এর মধ্যে দিয়ে বাংলাদেশ জাতীয় দলের ২৪তম বিদেশি কোচ হিসেবে কাজ শুরু করলেন এই স্প্যানিশ। ফার্নান্দেজ বাংলাদেশ জাতীয় দলের তৃতীয় স্প্যানিশ কোচ।

যুগে যুগে নুতন বিদেশি কোচরা দায়িত্ব পালনের প্রথম দিন একই কথা বলে থাকেন- ‘এখানে প্রতিভা আছে, আমি নিজের সেরাটা দিয়ে জাতীয় দলের রেজাল্ট এনে দেওয়ার চেষ্টা করবো। র‌্যাংকিংয়ে বাংলাদেশকে আরো ভাল অবস্থানে দেখতে চাই’ ইত্যাদি, ইত্যাদি।

ব্যতিক্রম কিছু বলেননি নতুন এই কোচও। এর আগে দক্ষিণ এশিয়ার দেশ ভারতের ক্লাবেও কোচিং করিয়েছেন। কাজ কছেন ইন্দোনেশিয়াতেও। এসব অভিজ্ঞতা বাংলাদেশে কাজে লাগবে বলে মনে করছেন ৩৭ বছরের এই কোচ।

বাফুফে কর্মকর্তারা বেশ খুশি নতুন কোচ পেয়ে। এমন খুশি তারা আগেও হয়েছিলেন বিভিন্ন সময়ে বিভিন্ন দেশের কোচ নিয়োগ দিয়ে। কিন্তু শুরুটা যত মধুর হয়েছে, শেষ হয়েছে ততো তেঁতো।

ইন্দোনেশিয়া সফর বাতিল হওয়ার পর মার্চের আগে জাতীয় দলের অ্যাসাইনমেন্ট নেই তার। এই সময় প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর অনুশীলন দেখা ও প্রিমিয়ার লিগ শুরু হলে খেলা দেখই নতুন কোচের কাজ।

বাফুফের ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ বলেছেন, ‘শুক্রবার থেকে ফার্নান্দেজ ক্লাবগুলো পরিদর্শন করবেন। প্রথমদিন যাবেন আবাহনীতে। পর্যায়ক্রমে সব ক্লাবের অনুশীলন দেখবেন এবং লিগ শুরু হলে ভেন্যুতে ভেন্যুতে গিয়ে খেলা দেখবেন।’

আরআই/আইএইচএস/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]