উৎসব করবে কে আজ- ম্যানসিটি না লিভারপুল?

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:২০ পিএম, ২২ মে ২০২২

ইংলিশ প্রিমিয়ার লিগ একেবারে শেষ দিনে এসে উপণীত হয়েছে। আজই লিগের শেষ ম্যাচ এবং আজই নিশ্চিত হবে প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন হবে কোন দল? মাত্র ৯০ মিনিটেই শেষ হবে শিরোপার ফায়সালা। ইত্তিহাদ স্টেডিয়াম এবং এমিরেটস স্টেডিয়ামে বসবে শিরোপা নির্ধারণী ম্যাচ।

বাংলাদেশ সময় রাত ৯টায় একসঙ্গে শুরু হবে দুটি ম্যাচ। ম্যানচেস্টার সিটি মুখোমুখি হবে অ্যাস্টন ভিলার এবং এমিরেটসে উলভারহ্যাম্পটনের মুখোমুখি হবে লিভারপুল।

কে জিতবে, ৯০ মিনিটের লড়াই শেষে কারা হাসবে শেষ হাসি? উৎসব করবে কোন দল? ম্যানচেস্টার সিটি নাকি লিভারপুল। নাটকীয় কিছু না ঘটলে চ্যাম্পিয়ন হওয়ার কথা ম্যানসিটির। আর নাটকীয় কিছু হলে তো চ্যাম্পিয়ন হবে লিভারপুলই।

EPL

লিগের একেবারে শেষ ম্যাচ পর্যন্ত শিরোপা লড়াইটা জারি রেখেছে মূলতঃ লিভারপুল। ম্যানসিটিকে স্বস্তিতে থাকতে দেয়নি তারা। যদিও আগের ম্যাচেই ম্যানসিটির সামনে সুযোগ ছিল শিরোপা নিষ্পত্তি করে নেয়ার। কারণ টটেনহ্যামের সঙ্গে ১-১ গোলে ড্র করে ফেলেছিল লিভারপুল।

যে কারণে ম্যানসিটির সঙ্গে অন্তত তিন পয়েন্টের ব্যবধান তৈরি হয়ে গিয়েছিল। কিন্তু গত সপ্তাহে ওয়েস্টহ্যাম্টর সঙ্গে আচমকা ড্র করে ফেলে ম্যানসিটি। ২-২ গোলে এই ড্রয়ের কারণে লিভারপুলের সামনে আবারও শিরোপার সম্ভাবনা ভেসে ওঠে।

আজ যে দলই হোঁচট খাবে, সর্বনাশ হবে তারই। তবে, লিভারপুলের সম্ভাবনা কম। কারণ, দুই দলই যদি জিতে যায়, তাতে চ্যাম্পিয়ন হবে ম্যানসিটিই। কারণ, এরই মধ্যে ১ পয়েন্ট নিয়ে এগিয়ে রয়েছে ম্যানচেস্টার সিটি। ৩৭ ম্যাচ শেষে সিটির পয়েন্ট ৯০। আর সমান ম্যাচে ৮৯ পয়েন্ট লিভারপুলের।

এ কারণে, লিভারপুল সমর্থকরা চাইবে ম্যানসিটি হারুক। না হয় অন্তত ড্র করুক। সে সঙ্গে তারা জিতে যাক উলভারহ্যাম্পটনের বিপক্ষে। তাহলে লিভারপুলই চ্যাম্পিয়ন হবে।

তবে যদি সিটি ড্র করে এবং লিভারপুল জিতে যায়, তাহলে গোল ব্যবধান হিসেবে আসবে। সে ক্ষেত্রেও সিটি এগিয়ে থাকবে। এখনও পর্যন্ত লিভারপুলের চেয়ে গোল ব্যবধানে ৬ গোলে এগিয়ে থাকবে সিটিজেনরা।

two Coaches

এ ক্ষেত্রে একটি কল্পনা করা যাক। যদি অ্যাস্টন ভিলার কাছে ৬-০ গোলে হারে এবং ওয়েস্টহ্যামের সঙ্গে ৫-৫ গোলে ড্র করে লিভারপুল, তখন দুই দলের পয়েন্ট, গোল ব্যবধান এবং হেড টু হেড সমান হয়ে যাবে। সে ক্ষেত্রে চ্যাম্পিয়ন নির্ধারণের জন্য একটি প্লে-অফ ম্যাচ অনুষ্ঠিত হবে দুই দলের মধ্যে। যদিও, এমনটা হওয়ার সম্ভাবনা একেবারে নেই বললেই চলে। কারণ ৬-০ গোলেও হারবে না ম্যানসিটি, ওয়েস্টহ্যামের সঙ্গে ৫-৫ গোলেও ড্র করবে না লিভারপুল।

এরই মধ্যে ক্যারাবাও কাপ এবং এফএ কাপ জিতে নিয়েছে লিভারপুল। শেষ মুহূর্তে যে কোনো মিরাকলে যদি লিভারপুল চ্যাম্পিয়ন হয়ে যায়, তাহলে কোয়াড্রাপল (চার শিরোপা) জয়ের বিরল গৌরবের সামনে দাঁড়িয়ে যাবে তারা। কারণ, সর্বশেষ চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়ালকে হারাতে পারলেই স্বপ্ন পূরণ হয়ে যাবে ইয়ুর্গেন ক্লপের শিষ্যদের।

গত ফেব্রুয়ারিতেই দ্বিতীয় স্থানে থাকা লিভারপুলের সঙ্গে ১২ পয়েন্টের ব্যবধান ছিল ম্যানসিটির। যদিও তখন লিভারপুলের চেয়ে দুটি ম্যাচ বেশি খেলেছিল তারা। কিন্তু পরের সময়টাতে নাটকীয়ভাবে লিভারপুল চলে আসে একেবারে ম্যানসিটির ঘাড়ের কাছে। যে কারণে শেষ ম্যাচ পর্যন্ত শিরোপা লড়াই জারি থাকলো।

আইএইচএস/

ইংলিশ প্রিমিয়ার লিগ, ম্যানসিটি-অ্যাস্টন ভিলা, রাত ৯টা, স্টার স্পোর্টস থ্রি। লিভারপুল-উলভারহাম্পটন, রাত ৯টা স্টার স্পোর্টস সিলেক্ট এইচডি ওয়ান

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]