বিশ্বকাপ জিতবে ফ্রান্স বা ব্রাজিল, আর্জেন্টিনার সম্ভাবনা তলানিতে!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৪ পিএম, ১৭ জুন ২০২২

দরজায় কড়া নাড়ছে কাতার বিশ্বকাপ। স্বভাবতই ৩২ দলের এই বিশ্বকাপে শিরোপা জিতবে কোন দল, এ নিয়ে জোর আলোচনা শুরু হয়ে গেছে ইতোমধ্যে। দর্শক-সমর্থকদেরও আগ্রহ-উদ্দীপনার কমতি নেই। তাদের সবার কৌতুহল, প্রিয় দল কেমন করবে?

এই কৌতুহল মেটাতেই সম্ভাব্য বিশ্বকাপজয়ীর একটি তালিকা তৈরি করেছে ব্রিটিশ ক্রীড়া বিশ্লেষণমূলক প্রতিষ্ঠান ‘অপটা স্পোর্টস’। সাম্প্রতিক মাসগুলোর পারফরম্যান্সের ওপর ভিত্তি করে গ্লোবাল র্যাঙ্কিং মডেল তৈরি করেছে তারা, যা অপটা স্পোর্টস ডাটা নামেও পরিচিত।

ব্রিটিশ এই স্পোর্টস অ্যানালিটিক্যাল কোম্পানিটির প্রণীত র্যাঙ্কিং মডেল অনুসারে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স এবং রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলের এবারের বিশ্বকাপ জেতার সম্ভাবনা সবচেয়ে বেশি।

তবে সেলেসাওদের চেয়ে শিরোপা জেতার সম্ভাবনার দৌড়ে কিছুটা এগিয়ে ফরাসিরা। করিম বেনজেমা-এমবাপেদের টানা বিশ্বকাপ জেতার সম্ভাবনা ১৭.৯৩ শতাংশ। যা কাতারের টিকিট পাওয়া ৩২ দলের মধ্যে সর্বোচ্চ। অন্যদিকে ব্রাজিলের সম্ভাবনা ১৫.৭৩ শতাংশ।

দুঃসংবাদ আর্জেন্টাইন সমর্থকদের। অপটা স্পোর্টসের বিশ্লেষণ অনুযায়ী, লিওনেল মেসির দলের বিশ্বকাপ জেতার সম্ভাবনা মাত্র ৬.৪৫ শতাংশ। তারা আছে তালিকার আট নম্বরে। অন্যদিকে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল ৫.১১ শতাংশ সম্ভাবনা নিয়ে তার ঠিক পরেই, নবম অবস্থানে।

১১.৫৩ শতাংশ সম্ভাবনা নিয়ে তিন নম্বরে স্পেন, ৮.০৩ শতাংশ নিয়ে চারে ইংল্যান্ড এবং ৭.৯০ শতাংশ নিয়ে পাঁচ নম্বরে আছে বেলজিয়াম। এছাড়া ছয়ে নেদারল্যান্ডস, সাতে জার্মানি এবং দশে আছে ক্রোয়েশিয়া।

এমএমআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]