সাড়ে ৩ বছর পর কম্বোডিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:১২ পিএম, ১১ আগস্ট ২০২২

সেপ্টেম্বর উইন্ডোতে বাংলাদেশ যে দুটি দেশের বিপক্ষে ফিফা প্রীতি ম্যাচ খেলবে তার একটি কম্বোডিয়া। ২২ সেপ্টেম্বর কম্বোডিয়ার মাঠেই ম্যাচটি খেলবে বাংলাদেশ। দ্বিতীয় প্রীতি ম্যাচটি হবে ২৭ সেপ্টেম্বর কাঠমান্ডুতে স্বাগতিক নেপালের বিপক্ষে।

এই দুই দেশের মধ্যে সাধারণত বাংলাদেশের বেশি ম্যাচ খেলা হয়ে থাকে নেপালের বিপক্ষে। দুই দেশই দক্ষিণ এশিয়ার হওয়ায় আঞ্চলিক লড়াইয়ের পাশাপাশি তাদের বিপক্ষে অনেক প্রীতি ম্যাচও খেলা হয়। এ পর্যন্ত হিমালয়ের দেশটির বিপক্ষে বাংলাদেশ ম্যাচ খেলেছে ২৩টি। জয়ের পাল্লা বাংলাদেশের দিকেই ভারী। বাংলাদেশ জিতেছে ১৩ ম্যাচ, ৭ টি হেরেছে এবং ড্র হয়েছে ৩ টি ম্যাচ।

কম্বোডিয়ার বিপক্ষে বেশি ম্যাচ খেলা হয়নি বাংলাদেশের। ২০০৬ সালে এএফসি চ্যালেঞ্জ কাপের মাধ্যমে দুই দেশ প্রথম মুখোমুখি হয়েছিল। ম্যাচটি বাংলাদেশ জিতেছিল ২-১ গোলে সর্বশেষ ম্যাচ খেলেছে ২০১৯ সালের ৯ মার্চ। এ ম্যাচটিও হয়েছিল কম্বোডিয়ার মাঠে। রবিউল হাসানের একমাত্র গোলে বাংলাদেশ জিতে ফিরেছিল।

মাঝে বাংলাদেশ ও কম্বোডিয়া দুইবার মুখোমুখি হয়েছে। এর মধ্যে বাংলাদেশ একটি জিতেছে এবং অন্যটি ড্র করেছে। যে চারবার দুই দেশ মুখোমুখি হয়েছে তার মধ্যে ৩ বারই জিতেছে বাংলাদেশ। এক ম্যাচ হয়েছে ড্র।

ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশ এখন ১৯২ এবং দুই প্রতিপক্ষ কম্বোডিয়ার র‌্যাংকিং ১৭৪ ও নেপালের ১৭৬। র‌্যাংকিংয়ে এগিয়ে থাকা দুই দলের বিপক্ষে ভালো ফলাফল করতে পারলে বাংলাদেশের র‌্যাংকিংও উন্নতি হতে পারে।

আরআই/আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।