ব্যালন ডি অরের ৩০ জনেও নেই আর্জেন্টিনার কেউ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:২২ এএম, ১৩ আগস্ট ২০২২

শুক্রবার রাতে এবারের ব্যালন ডি অর পুরস্কারের জন্য মনোনীত ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফ্রান্স ফুটবল। যেখানে নেই ফুটবল ইতিহাসের অন্যতম সেরা তারকা লিওনেল মেসি। শুধু মেসি নন, এই ৩০ জনের তালিকায় নেই আর্জেন্টিনার কোনো ফুটবলার।

২০০৫ সালের পর মেসি এবং ১৯৯৪ সালের পর কোনো আর্জেন্টাইনকে ছাড়া করা হলো ব্যালন ডি অরের সংক্ষিপ্ত তালিকা। গত ২৭ বছরে প্রতিবারই সংক্ষিপ্ত তালিকায় ছিলেন আর্জেন্টিনা থেকে ন্যুনতম একজন করে ফুটবলার। আর ২০০৫ থেকে প্রতিবার ছিলেন লিওনেল মেসি।

২০২১ সালের ব্যালন ডি অর জিতে সবমিলিয়ে সাতটি ব্যালন ডি অর নিয়ে সবার ধরাছোঁয়ার বাইরে চলে গেছেন মেসি। সেবার তিনি ছাড়াও সংক্ষিপ্ত তালিকায় ছিলেন আর্জেন্টাইন ফরোয়ার্ড লাউতারো মার্টিনেজ। কিন্তু এবার মেসি-মার্টিনেজ বা আর্জেন্টিনার কেউই এ তালিকায় জায়গা পাননি।

এর মধ্যে ২০০০ সালে আর্জেন্টিনা থেকে সর্বোচ্চ ছয়জন ছিলেন ব্যালন ডি অরের সংক্ষিপ্ত তালিকায়। মেসি ছিলেন সর্বোচ্চ ১৫ বার। এছাড়া সাজিও আগুয়েরো ও গ্যাব্রিয়েল বাতিস্তুতা সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন সাতবার করে। সাবেক অধিনায়ক হার্নান ক্রেসপো ও তারকা ডিফেন্ডার ভেরন ছিলেন চারবার করে।

মেসি যে ১৫ বার ব্যালন ডি অরের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন, তার মধ্যে সাতবারই জিতেছেন তিনি। এছাড়া সবমিলিয়ে ১৩ বার ছিলেন সেরা তিনে। শুধুমাত্র ২০০৬ ও ২০১৮ সালের ব্যালনে সেরা তিনে জায়গা হয়নি মেসির। আর এবার তিনি নেই সেরা ত্রিশের তালিকায়।

অবশ্য সেরা ত্রিশে না থাকলেও মেসির শ্রেষ্ঠত্বে ভাটা পড়ছে না একদমই। কেননা এরই মধ্যে সাতবার ব্যালন জিতে সবার ওপরেই রয়েছেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবার জিতেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। যার এবার জেতার তেমন সম্ভাবনা নেই। ফলে দ্বিতীয় সেরার সঙ্গে ব্যবধান কমছে না মেসির।

একনজরে দেখে নেওয়া যাক ১৯৯৫ থেকে সংক্ষিপ্ত তালিকায় আর্জেন্টাইনদের উপস্থিতি

১৯৯৫- গ্যাব্রিয়েল বাতিস্তুতা, হুয়ান এসনাইডার, আবেল বালবো, ফার্নান্দো রেডোন্ডো
১৯৯৬- গ্যাব্রিয়েল বাতিস্তুতা, ডিয়েগো সিমিওনে, হাভিয়ের জানেত্তি
১৯৯৭- গ্যাব্রিয়েল বাতিস্তুতা, হার্নান ক্রেসপো
১৯৯৮- গ্যাব্রিয়েল বাতিস্তুতা, আরিয়েল ওরতেগা, হুয়ান সেবাস্তিয়ান ভেরন
১৯৯৯- গ্যাব্রিয়েল বাতিস্তুতা, হুয়ান সেবাস্তিয়ান ভেরন, হার্নান ক্রেসপো, ক্লাউদিয়া লোপেজ
২০০০- গ্যাব্রিয়েল বাতিস্তুতা, ফার্নান্দো রেডোন্ডো, হুয়ান সেবাস্তিয়ান ভেরন, হার্নান ক্রেসপো, ক্লাউদিয়া লোপেজ, মার্সেলো গ্যালার্দো
২০০১- গ্যাব্রিয়েল বাতিস্তুতা, হুয়ান সেবাস্তিয়ান ভেরন, হার্নান ক্রেসপো
২০০২- পাওলো আইমার, হাভিয়ের স্যাভিওলা
২০০৩- পাওলো আইমার
২০০৪- রবার্তো আয়ালা
২০০৫- হুয়ান রোমান রিকুয়েলমে
২০০৬- লিওলেন মেসি, হুয়ান রোমান রিকুয়েলমে
২০০৭- লিওলেন মেসি, হুয়ান রোমান রিকুয়েলমে, কার্লোস তেভেজ
২০০৮- লিওলেন মেসি, সার্জিও আগুয়েরো
২০০৯- লিওলেন মেসি
২০১০- লিওলেন মেসি
২০১১- লিওলেন মেসি, সার্জিও আগুয়েরো
২০১২- লিওলেন মেসি, সার্জিও আগুয়েরো
২০১৩- লিওলেন মেসি
২০১৪- লিওলেন মেসি, অ্যাঞ্জেল ডি মারিয়া, হাভিয়ের মাচেরানো
২০১৫- লিওলেন মেসি, সার্জিও আগুয়েরো, হাভিয়ের মাচেরানো
২০১৬- লিওলেন মেসি, সার্জিও আগুয়েরো, গনজালো হিগুয়াইন, পাওলো দিবালা
২০১৭- লিওলেন মেসি, পাওলো দিবালা
২০১৮- লিওলেন মেসি, সার্জিও আগুয়েরো
২০১৯- লিওলেন মেসি, সার্জিও আগুয়েরো
২০২০- ব্যালন দেওয়া হয়নি
২০২১- লিওলেন মেসি, লাউতারো মার্টিনেজ

এবারের ব্যালন ডি'অরের সংক্ষিপ্ত তালিকা
থিবো কর্তোয়া, রাফায়েল লিও, ক্রিস্টোফার এনকুকু, মোহামেদ সালাহ, জশুয়া কিমিচ, ট্রেন্ট আলেক্সান্ডার আরনল্ড, ভিনিসিয়াস জুনিয়র, বার্নার্দো সিলভা, লুইস দিয়াজ, রবার্ট লেওয়ানডস্কি, রিয়াদ মাহরেজ, ক্যাসেমিরো, হিউং মিন সন, ফাবিনহো, করিম বেনজেমা, মাইক মাইগনান, হ্যারি কেইন, ডারউইন নুনেজ, ফিল ফোডেন, সাদিও মানে, সেবাস্তিয়ান হলার, লুকা মদ্রিচ, ক্রিশ্চিয়ানো রোনালদো, অ্যান্টনিও রুডিগার, কেভিন ডি ব্রুইন, দুসান ভ্লাহোভিচ, ভার্জিল ফন ডাইক, জোয়াও কান্সেলো, কাইলিয়ান এমবাপ্পে, আর্লিং হালান্ড।

এসএএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।