ফ্রান্সের টিকে থাকার আশা বাঁচিয়ে রাখলেন এমবাপে-জিরুড

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৩ এএম, ২৩ সেপ্টেম্বর ২০২২

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে এবারের উয়েফা নেশনস লিগ শুরু করেছিল বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। কিন্তু একের পর এক নেতিবাচক ফলাফলে প্রথম রাউন্ড থেকে বিদায় নিশ্চিতের পর শীর্ষ লিগ থেকে অবনমনের শঙ্কায় পড়ে গিয়েছিল দলটি।

অবশেষে নিজেদের তৃতীয় ম্যাচ জিতে অবনমনের শঙ্কা কিছুটা এড়ালো ফ্রান্স। বৃহস্পতিবার রাতে ঘরের মাঠে কাইলিয়ান এমবাপে ও ওলিভার জিরুডের গোলে 'এ' লিগের গ্রুপ ওয়ান'র ম্যাচে অস্ট্রিয়াকে ২-০ গোলে হারিয়েছে ফ্রান্স। চলতি নেশনস লিগে পঞ্চম ম্যাচে ফ্রান্সের এটি প্রথম জয়।

প্রথম চার ম্যাচে দুইটি করে পরাজয় ও ড্রয়ের কারণে আগেই প্রথম রাউন্ড থেকে বিদায় নিশ্চিত হয়েছিল ফ্রান্সের। টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী, গ্রুপের চতুর্থ দল পরের আসরে আর শীর্ষ স্তরে খেলতে পারবে না। নেমে যেতে হবে নিচের সারিতে।

পঞ্চম রাউন্ডের জয়ের আগে সবার নিচেই ছিল ফ্রান্স। এবার অস্ট্রিয়াকে হারিয়ে পাঁচ ম্যাচে পাঁচ পয়েন্ট নিয়ে তিনে উঠে এসেছে তারা। সমান ম্যাচে অস্ট্রিয়ার সংগ্রহ চার পয়েন্ট। শেষ রাউন্ডে লড়বে ফ্রান্স-ডেনমার্ক ও অস্ট্রিয়া-ক্রোয়েশিয়া। এ দুই ম্যাচের ফলের পরই জানা যাবে, কারা নেমে যাবে নিচের সারিতে।

অস্তিত্ব টিকিয়ে রাখার ম্যাচে অস্ট্রিয়াকে দাঁড়াতেই দেয়নি ফ্রান্স। পুরো ম্যাচে একটি শটও লক্ষ্য বরাবর রাখতে পারেনি অস্ট্রিয়া। অন্যদিকে গোলের জন্য ২৪টি শট করে ছয়টি লক্ষ্য বরাবর রেখেছে ২০১৮ সালের ফুটবল বিশ্বকাপের চ্যাম্পিয়নরা।

তবু ম্যাচের প্রথমার্ধে গোলের দেখা মেলেনি। দ্বিতীয়ার্ধে ৫৬ মিনিটে গিয়ে প্রথম গোলটি করেন এমবাপে। জিরুডের পাস ধরে জোরালো শটে জাল কাঁপান এ তরুণ তারকা। এর নয় মিনিট পর গ্রিজম্যানের ক্রস থেকে লাফিয়ে করা হেডে জালের ঠিকানা খুঁজে নেন জিরুড।

এসএএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।