বিশ্বকাপ জিতলে মোটা অংকের আর্থিক পুরস্কার পাবেন জার্মান ফুটবলাররা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:১০ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২২

২০১৮ রাশিয়া বিশ্বকাপে প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছিল তখনকার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানি। কাতার বিশ্বকাপে ফুটবলারদের মানসিকভাবে চাঙ্গা করে তুলতে টুর্নামেন্ট শুরুর প্রায় তিনমাস আগেই আকর্ষণীয় বোনাস ঘোষণা করেছে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

বিশ্বকাপ জয় করতে পারলেই কেবল এই বোনাস তথা আর্থিক পুরস্কার দেয়া হবে জার্মানির ফুটবলারদের। গত রোববারই জার্মানি ফুটবল অ্যাসোসিয়েশনের এক বৈঠকে আর্থিক পুরস্কার দেয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।

বিশ্বকাপ জিততে পারলে জার্মানির প্রতিটি ফুটবলার পাবেন নগদ ৪ লাখ ইউরো তথা প্রায় ৩ কোটি ৮৯ লাখ টাকা করে। ২০১৮ বিশ্বকাপে এই আর্থিক পুরস্কারের ঘোষণা দিয়েছিল ফুটবলার প্রতি ৩ লাখ ৫০ হাজার ইউরো তথা প্রায় ৩ কোটি ৪১ লাখ টাকা করে। এই বিশ্বকাপেই গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল।

২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল জার্মানি। সেবার দেশটির ফুটবলারদের জন্য পুরস্কার ঘোষণা হয়েছিল জনপ্রতি ৩ লাখ ইউরো, প্রায় ২ কোটি ৯২ লাখ টাকা করে।

তবে শুধুমাত্র বিশ্বকাপ জিতলেই যে আর্থিক পুরস্কার পাবে, আর অন্য কোনো ফলাফলের জন্য পাবে না তা নয়। যদি দ্বিতীয় রাউন্ডে উঠতে পারে জার্মানি, তাহলে ফুটবলাররা পাবে ৫০ হাজার ইউরো করে (৪৯ লাখ টাকা প্রায়), যদি কোয়ার্টার ফাইনালে উঠতে পারে, তাহলে পাবে ১ লাখ ইউরো করে (৯৭ লাখ ২০ হাজার টাকা), যদি সেমিফাইনালে উঠতে পারে, তাহলে পাবে দেড় লাখ ইউরো (প্রায় ১ কোটি ৪৫ লাখ টাকা) করে।

তৃতীয় স্থান অর্জন করলে জার্মানির প্রতি খেলোয়াড় পাবে ২ লাখ ডলার করে (১ কোটি ৯৪ লাখ ৩৫ হাজার টাকা প্রায়)। ফাইনালে উঠে জিততে না পারলে তথা রানারআপ হলে প্রতি খেলোয়াড় পাবেন আড়াই লাখ ইউরো (প্রায় ২ কোটি ৪৩ লাখ টাকা) করে।

২০১৮ সালে প্রথম রাউন্ড থেকে বিদায়ের ক্ষত এখনও দগদগে ঘা হয়ে লেগে আছে জার্মানদের শরীরে। যে কারণে তারা এবার খুবই দৃঢ় প্রতিজ্ঞ, যেভাবেই হোক প্রথম রাউন্ডের বাধা পার হতে। তবে, এবারও কঠিন গ্রুপে পড়েছে বলা যায় জার্মানি। ‘ই’ গ্রুপে তাদেরকে লড়তে হবে আরেক সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেন, এশিয়ান চ্যাম্পিয়ন জাপান এবং মধ্য আমেরিকার দেশ কোস্টারিকার বিপক্ষে।

২০ নভেম্বর শুরু হবে কাতার বিশ্বকাপ। জার্মানি তাদের বিশ্বকাপ মিশন শুরু করবে ২৩ নভেম্বর, জাপানের বিপক্ষে। ২৭ নভেম্বর খেলবে দ্বিতীয় ম্যাচ, স্পেনের বিপক্ষে এবং ১ ডিসেম্বর গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলবে কোস্টারিকার বিপক্ষে।

খেলোয়াড়দের প্রতিনিধি ম্যান্যুলে ন্যুয়ার, থমাস মুলার, জসুয়া কিমিচ এবং ইলকায় গুন্ডোগানের সঙ্গে বৈঠকের পর জার্মান ফুটবল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট বার্নড নেউয়েনড্রফ বলেন, ‘দারুণ এবং সৌহার্দ্যপূর্ণ এক পরিবেশে আমাদের মধ্যে গঠনমূলক কিছু আলোচনা হয়েছে। শেষ পর্যন্ত আমরা সবার জন্য একটা সমাধান বের করতে সক্ষম হয়েছি।’

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।