বিশ্বকাপ ফুটবলের ম্যাচ সম্প্রচার করবে না প্যারিস!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:০৯ পিএম, ০৫ অক্টোবর ২০২২

কাতারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘণের অভিযোগ এনে বিশ্বকাপের ম্যাচ সর্বসাধারণের জন্য জায়ান্ট স্ক্রিনে সম্প্রচার না করার সিদ্ধান্ত নিয়েছে ফ্রান্সের রাজধানী প্যারিস কর্তৃপক্ষ। শুধু মানবাধিকার লঙ্ঘণই নয়, বিশ্বকাপ আয়োজনের মধ্য দিয়ে কাতার পরিবেশেরও ব্যাপক ক্ষতি করছে বলে দাবি করেছে ফ্রান্স।

প্যারিসই প্রথম নয়, বিশ্বকাপের ম্যাচ জায়ান্ট স্ক্রিনে সম্প্রচার না করার সিদ্ধান্ত নিয়েছে ফ্রান্সের আরও অনেকগুলো শহর। অথচ, ফ্রান্স কাতার বিশ্বকাপ খেলতে যাবে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন হিসেবেই।

প্যারিস নগরির খেলাধুলা বিষয়ক ডেপুটি মেয়র পিয়েরে রাবাদান সাংবাদিকদের জানান, সর্বসাধারণের জন্য বিশ্বকাপের ম্যাচ সম্প্রচার না করার এই সিদ্ধান্ত নেয়া হয়েছে কেবল কাতার বিশ্বকাপ আয়োজনের অবস্থা বিবেচনা করে। বিশ্বকাপ আয়োজন করতে গিয়ে পরিবেশ এবং সামাজিক যে ক্ষতিসাধন করছে কাতার, তার প্রতিবাদেই এই সিদ্ধান্ত।

ফ্রান্স ব্লু প্যারিসের সঙ্গে এক সাক্ষাৎকারে পিয়েরে রাবাদান বলেন, ‘এয়ার-কন্ডিশন স্টেডিয়ামসহ বিশ্বকাপের জন্য যে সব স্থাপনা কাতার নির্মাণ করেছে, সেখানকার অবস্থা নিয়ে তুমুল প্রশ্ন উঠেছে।’

রাবাদান আবার এটাও স্পষ্ট করে দিয়েছে যে, তারা ফুটবল বিশ্বকাপটাকে বয়কট করছে না। কিন্তু তারা এটা ব্যাখ্যা করে বোঝাতে চাচ্ছে যে, কাতার বিশ্বকাপ আয়োজনে যে মডেল অনুসরণ করেছে, তা অন্যরা যেভাবে চেয়েছে সেভাবে মোটেও হয়নি।’

প্যারিস এমন এক পরিস্থিতিতে এই সিদ্ধান্ত নিয়েছে, যেখানে তাদের সবচেয়ে সেরা ক্লাব প্যারিস সেন্ট জার্মেইয়ে (পিএসজি) পুরোপুরি বিনিয়োগ রয়েছে কাতার স্পোর্টস ইনভেস্টমেন্টের।

রাবাদান বলেন, ‘ক্লাবের (পিএসজি) সঙ্গে আমাদের খুব ভালো গঠনমূলক সম্পর্ক রয়েছে। কিন্তু একটি ক্লাবের কারণে এতবড় একটি সিদ্ধান্ত থেকে আমরা সরে আসতে পারি না।’

কাতার বিশ্বকাপ আয়োজন করতে গিয়ে চরম মানবাধিকার লঙ্ঘণ করেছে- এ অভিযোগ অনেক আগে থেকেই উঠেছে। প্রচুর শ্রমিক মৃত্যুবরণ করেছে বিশ্বকাপের স্থাপনা নির্মাণ করতে গিয়ে। অভিযোগ রয়েছে, কাতার শ্রমিকদের পারিশ্রমিকসহ তাদের ন্যায্য সুযোগ-সুবিধা সঠিকভাবে পরিশোধ করেনি।

এসব মানবাধিকার লঙ্ঘণের দায়ে অভিযুক্ত করে ফ্রান্সের অন্য অনেক শহরও একইভাবে জায়ান্ট স্ক্রিনে খেলা না দেখানোর সিদ্ধান্ত নিয়েছে।

স্ট্রসবার্গের মেয়র, ইউরোপিয়ান পার্লামেন্টের উত্তরাঞ্চলীয় কার্যালয় এবং ইউরোপিয় কোর্ট অব হিউম্যান রাইটস- বিদেশি শ্রমিকদের সঙ্গে চরম দুর্ব্যবহার, মানবাধিকার লঙ্ঘণ করার কারণে কাতার বিশ্বকাপ সম্প্রচার না করতে সবার প্রতিই আহ্বান জানিয়েছে।

স্ট্রসবার্গের মেয়র জিয়ান্নি বার্সেগিয়ান এক বিবৃতিতে বলেন, ‘আমাদের পক্ষে কাতার বিশ্বকাপ আয়োজনে বিদেশি শ্রমিকদের সঙ্গে যা করা হয়েছে, তা এড়িয়ে যাওয়া অসম্ভব। আমরা এ ধরনের ন্যাক্কারজনক ঘটনাকে ক্ষমা করতে পারি না। যখন মানবাধিকার লঙ্ঘণ হচ্ছে, তখন আমরা অন্ধ সেজে বসে থাকতে পারি না।’

বার্সেগিয়ান একই সঙ্গে পরিবেশগত ক্ষতিকর প্রভাবের বিষয়েও নিজের উদ্বেগের কথা জানান।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।