ফুটবলে ব্রাজিলের ইতিহাস সবচেয়ে বড়, চাপ থাকা স্বাভাবিক: তিতে

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:০৬ পিএম, ২৪ নভেম্বর ২০২২

বরাবরই ফেবারিটের তকমাটা তাদের গায়ে থাকে। এবারের দলটি গতবারের চেয়ে আরও অনেক বেশি সাজানো গোছানো। ব্রাজিলের ওপর তাই শিরোপা জয়ের প্রত্যাশার চাপ পাহাড়সমান।

আজ (বৃহস্পতিবার) সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে হেক্সামিশন শুরু হচ্ছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। ম্যাচের আগের দিন ব্রাজিল কোচ তিতে স্বীকার করলেন, তাদের ওপর চাপ থাকবেই। আর যাদের ফুটবল ইতিহাস সবার চেয়ে বড়, তাদের ওপর চাপ থাকাই স্বাভাবিক।

সংবাদ সম্মেলনে ব্রাজিল কোচ বলেন, ‘চাপ থাকা স্বাভাবিক। ব্রাজিলের ফুটবলে বড় ইতিহাস রয়েছে। তারা যে উত্তরাধিকার নিয়ে এসেছে, তাতে চাপ থাকা স্বাভাবিক।’

তিতে যোগ করেন, ‘আমাদের কিছু খেলোয়াড় আছে যারা বিশ্বের সবচেয়ে বড় মিডিয়ার মনোযোগ আকর্ষণ করে। তাই আমরা এটাকে স্বাভাবিকভাবে নেই। বিশ্বকাপ জেতাই আমাদের স্বপ্ন। তাই চাপ অনিবার্য।’

সার্বিয়ার সঙ্গে ব্রাজিলের মুখোমুখি দেখা হয়েছে দুইবার। দুইবারই জিতেছে ব্রাজিল। এর মধ্যে গত বিশ্বকাপেই সার্বিয়াকে ২-০ গোলে হারিয়েছিল তিতের দল।

তবে এবার আরও শক্তিশালী দল হয়ে বিশ্বকাপে এসেছে সার্বিয়া। বিশ্বকাপ বাছাইপর্বে পর্তুগালের সঙ্গে একই গ্রুপে ছিল তারা। ৮ ম্যাচে ৬ জয়, ২ ড্র নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে দলটি সরাসরি নাম লেখায় বিশ্বকাপে। তাই ইউরোপের এই শক্তিকে খাটো করে দেখার উপায় নেই।

সার্বিয়ার বিপক্ষে ম্যাচে কেমন হতে পারে একাদশ? তিতে তার দল নিয়ে কোনো তথ্য ফাঁস করতে চাইলেন না। তিনি বলেন, ‘আমাদের তিনটি মডেল আছে। আমরা প্রতিপক্ষ বুঝে দল সাজাব। খেলোয়াড়দের সবাই সেটা জানে এবং বোঝে। কোচ হিসেবে আমাকে শুধু প্রতিটা খেলোয়াড় থেকে সেরাটা বের করে আনতে হবে।’

এমএমআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।