দল হিসেবে কেমন সার্বিয়া?

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:২০ পিএম, ২৪ নভেম্বর ২০২২

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল এবারের বিশ্বকাপে তাদের প্রথম ম্যাচেই মোকাবেলা করবে ইউরোপের দেশ সার্বিয়ার। লুসাইল স্টেডিয়ামে আজ (বৃহস্পতিবার) বাংলাদেম সময় রাত একটায় শুরু হবে ম্যাচটি।

এই লড়াইয়ে কে এগিয়ে? র্যাংকিং, পরিসংখ্যান কিংবা শক্তিমত্তা, সব বিবেচনাতেই যোজন যোজন এগিয়ে ব্রাজিল। তাই আজকের ম্যাচে পরিষ্কার ফেবারিট তিতের দল।

ফিফা র্যাংকিংয়ে ব্রাজিল এখন এক নম্বরে। অন্যদিকে সার্বিয়ার অবস্থান ২১ নম্বরে। দুই দলের মুখোমুখি দেখায়ও পরিষ্কার ব্যবধানে এগিয়ে ব্রাজিল।

সার্বিয়াকে দুইবার মোকাবেলা করেছে ব্রাজিল। সবশেষ ২০১৮ রাশিয়া বিশ্বকাপে। ওই ম্যাচে ২-০ ব্যবধানে জিতেছিল সেলেসাওরা। আর ২০১৪ সালে প্রথম দেখায় প্রীতি ম্যাচে সার্বিয়াকে হারিয়েছিল ১-০ গোলে।

বিশ্বকাপের পারফরম্যান্স বিবেচনায় আনলেও ব্রাজিলের ধারেকাছে নেই সার্বিয়া। ২০০৬ সালে মন্টেনেগ্রো থেকে আলাদা হওয়ার পর একবারও তারা বিশ্বকাপের গ্রুপপর্ব পার হতে পারেনি। অন্যদিকে ব্রাজিল পাঁচবারের রেকর্ড চ্যাম্পিয়ন (১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ এবং ২০০২)।

১৯৯৮ আসরের পর বিশ্বকাপের গ্রুপপর্বে কখনো হারেনি ব্রাজিল। এই পর্যায়ে টানা ১৫ ম্যাচে অপরাজিত তারা। বিপরীতে বিশ্বকাপে শেষ নয় ম্যাচের সাতটিতেই হেরেছে সার্বিয়া।

তবে সাম্প্রতিক ফর্ম বিবেচনা করলে সার্বিয়াকে একেবারে হালকভাবে নেওয়ার উপায় নেই। বিশ্বকাপ বাছাইপর্বে পর্তুগালের সঙ্গে একই গ্রুপে ছিল তারা। পর্তুগাল সরাসরি বিশ্বকাপে আসেনি, এসেছে সার্বিয়া।

বাছাইয়ে নিজেদের গ্রুপে অপরাজিত ছিল সার্বিয়া। বাছাইয়ের শেষ ম্যাচে পর্তুগালকে হারিয়েই বিশ্বকাপে জায়গা করে নেয় তারা। ৮ ম্যাচে ৬ জয়, ২ ড্র নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে দলটি সরাসরি নাম লেখায় বিশ্বকাপে।

ব্রাজিলও অবশ্য বাছাইয়ে অবিশ্বাস্য খেলেই এসেছে। ১৭ ম্যাচে অপরাজিত থেকে কাতার বিশ্বকাপের টিকিট পায় সেলেসাওরা। বিশ্লেষকরা মনে করছেন, এবার ইতিহাসের অন্যতম সেরা দল নিয়েই হেক্সা মিশনে নামছে হলুদ জার্সিধারীরা।

এমএমআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।