জাপানকে হারিয়ে ঘুরে দাঁড়ালো কোস্টারিকা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:০১ পিএম, ২৭ নভেম্বর ২০২২

কাতার বিশ্বকাপে সবচেয়ে বাজে শুরু হয়েছিল কোস্টারিকার। সাবেক চ্যাম্পিয়ন স্পেনের কাছে ৭-০ গোলে বিধ্বস্ত হওয়া সেই কোস্টারিকা দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ালো দ্বিতীয় ম্যাচে জাপানকে হারিয়ে। অথচ এই জাপান নিজেদের প্রথম ম্যাচে ২-১ গোলে হারিয়ে ছিল জার্মানিকে।

রোববার কাতারের আহমেদ বিন আলি স্টেডিয়ামে কোস্টারিকা ১-০ গোলে হারিয়ে দিয়েছে এশিয়ার অন্যতম পরাশক্তি জাপানকে। প্রথমার্ধ গোলশূন্যভাবে শেষ হওয়া ম্যাচের একমাত্র গোলটি হয়েছে ৮১ মিনিটে। কোস্টারিকার জয়সূচক গোলটি করেছেন কেইশার ফুলার।

জার্মানিকে হারিয়ে চমক দেখানো জাপান প্রথমার্ধে একটু এলোমেলো ফুটবল খেললেও দ্বিতীয়ার্ধে কোস্টারিকাকে বেশ চেপেই ধরেছিল। বল পজেশনে এগিয়ে থাকা দলটি বেশ কয়েকবার হানা দেয় কোস্টারিকার রক্ষণে; কিন্তু উল্টো ম্যাচের ধারার বিপরীতে গোল খেয়ে বসে তারা।

ইয়ালিস্টিন তাজেদার পাস ধরে বক্সের বাইরে থেকে একটু সামনে চলে আসা জাপানি গোলরক্ষকের মাথার ওপর দিয়ে শট নেন কেইশার ফুলার। প্রায় ২০ গজ দুর থেকে নেওয়া সেই শটে হাত লাগিয়েছিলেন জাপানি গোলরক্ষক; কিন্তু বলটি তিনি থামাতে পারেনিন। জাপানকে হতাশ করে বল জড়িয়ে যায় তাদের জালে।

৮৮ মিনিটে সমতায় ফেরার ভাল একটা সুযোগ পেয়েছিল জাপান। গোলমুখে জটলা তৈরি হলে খুব কাছ থেকে শট নিয়েছিলেন তাকুমা আসানো। কিন্তু বল কোস্টারিকান গোলরক্ষক কেইলর নাভাসের গায়ে লেগে ফিরে এলে শেষ সুযোগটি হারায় জাপান।

দ্বিতীয়ার্ধের খেলায় কিছুটা প্রাণ থাকলেও প্রথমার্ধ ছিল ম্যাড়মেড়ে। গোল দিতে না পারি খাওয়া যাবে না- জাপান ও কোস্টারিকা যেন এই মন্ত্র নিয়েই মাঠে নেমেছিল। গোল হতে পারে- প্রতিপক্ষের রক্ষণে সেভাবে তেমন কোনো হানাই দিতে পারেনি কোন দল। অর্থ্যাৎ, গোল হওয়ার মত কোনো আক্রমণই করতে পারেনি কেউ।

দুই ম্যাচে কোস্টারিকা ও জাপানের পয়েন্ট ৩ করে। জাপান শেষ ম্যাচ খেলবে স্পেনের বিপক্ষে এবং কোস্টারিকার শেষ ম্যাচ জার্মানির বিপক্ষে।

আরআই/আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।