এবার বেলজিয়ামকে হারিয়ে মরক্কোর চমক

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:০১ পিএম, ২৭ নভেম্বর ২০২২

কাতার বিশ্বকাপ যেন একের পর এক বিস্ময়ের পসরা সাজিয়ে বসেছে। সৌদি আরবের কাছে হেরে যায় আর্জেন্টিনা, জাপান হারিয়ে দেয় জার্মানিকে। আবার সেই জাপানকে ১-০ গোলে হারিয়ে দেয় স্পেনের কাছে ৭ গোল হজম করা কোস্টারিকা। কাতার বিশ্বকাপে এবার চমক দেখালো আফ্রিকান দেশ মরক্কো। ফিফা র‌্যাংকিংয়ে দ্বিতীয় স্থানে থাকা বেলজিয়ামকে তারা হারিয়ে দিয়েছে ২-০ গোলের ব্যবধানে।

প্রথম ম্যাচে গতবারের রানার্সআপ ক্রোয়েশিয়াকে গোলশূন্য রুখে দিয়ে মরক্কো আভাস দিয়েছিল তারা কাতার বিশ্বকাপে অনেকদূর যেতে পারে। দ্বিতীয় ম্যাচে ইউরোপের শক্তিশালী বেলজিয়ামকে হারিয়ে সেটাই প্রমান করেছে আফ্রিকার দেশটি।

রোববার ‘এফ’ গ্রুপের ম্যাচে মরক্কো ২-০ গোলে হারিয়েছে বেলজিয়ামকে। গোল করেছেন আব্দেল হামিদ সাবিরি ও জাকারিয়া আবুখালার। প্রথমার্ধের খেলা ছিল গোলশূন্য।

কানাডাকে হারানো বেলজিয়ামের জন্য এই ম্যাচ ছিল খুবই গুরুত্বপূর্ণ। জিতলে এই গ্রুপ থেকে সবার আগে শেষ ষোলতে ওঠার প্রায় নিশ্চিত হতো তাদের; কিন্তু শেষ দিকে মরক্কোর ঝড়ে লণ্ডভণ্ড হয়ে গেছে হ্যাজার্ড, লুকাকুদের দল।

প্রম থেকে শেষ পর্যন্ত ম্যাচে প্রাধান্য ছিল বেলজিয়ামের। বল পজেশনে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত পরাজিত দলটি তারা। অন্যদিকে কিছুটা রক্ষণাত্মক খেলে প্রতি আক্রমণের কৌশলে দারুণ সফল দল মরক্কো।

দ্বিতীয়ার্ধে দুই দলের আক্রমণ-পাল্টা আক্রমণে ম্যাচটি বেশ জমে উঠেছিল। ৫২ মিনিটে হ্যাজার্ডের শট মরক্কোর গেলরক্ষক কর্নারের বিনিময়ে রুখে না দিলে লিড নিতে পারতো গত বিশ্বকাপের সেমিফাইনালিস্টরা। ৬৫ মিনিটে বদলি ড্রিয়েস মার্টিনের বক্সের মাথা থেকে নেওয়া শটও ধরে ফেলেন মরক্কোর গোলরক্ষক।

দ্বিতীয়ার্ধে মরক্কো কেবল দুটি গোলই আদায় করেনি, গোলের সুযোগও বেশি তৈরি করেছিল তারা। ৫৭ মিনিটে সোফিয়ানে বুফালের শট দ্বিতীয় পোস্ট ঘেঁষে বাইরে গেলে বেঁচে যায় বেলজিয়াম।

প্রমার্ধের ইনজুরি সময়ে ফ্রি-কিক থেকে করা গোল বাতিল হলেও ৭৩ মিনিটের ফ্রি-কিকের গোলটি ছিল নির্ভেজাল। বাম প্রান্ত থেকে আব্দেল হামিদ সাবিরির ফ্রি-কিক সরাসরি জড়িয়ে যায় বেলজিয়ামের জালে। বিশ্বের অন্যতম সেরা গোলরক্ষক থিবো কুর্তোয়ার হাতের নাগাল দিয়ে বলটি জাল কাঁপিয়ে দেয়।

৯২ মিনিটে দ্বিতীয় গোলটি ছিল দেখার মতো। প্রতি আক্রমণ থেকে বল ধরে হাকিমি বক্সে ঢুকে বল ঠেলে দিয়েছিলেন জাকারিয়া আবুখালার কাছে। আবুখালার চলন্ত বলে পা লাগিয়ে ব্যবধান দ্বিগুণ করেন।

২-০ গোলে পিছিয়ে পড়ার আগে ১-১ করার দারুণ এক সুযোগ ছিল বেলজিয়ামের সামনে। ইয়ান ভারটোনগেনের হেড পোস্ট ঘেঁষে বাইরে চলে গেলে মাথায় হাত পড়ে বেলজিয়ানদের।

মরক্কোর জয়ে ‘এফ’ গ্রুপটা বেশ জমে উঠলো। দুই ম্যাচে মরক্কোর ৪ পয়েন্ট, বেলজিয়ামের ৩। অন্য দিক ক্রোয়েশিয়া প্রথম ম্যাচে ড্র করে ১ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে।

আরআই/আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।