গ্রুপপর্বে টানা অপরাজিত থাকার রেকর্ড ব্রাজিলের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:০৪ এএম, ২৯ নভেম্বর ২০২২

হট ফেবারিট হিসেবে বিশ্বকাপে পা রাখা ব্রাজিল নিজেদের প্রথম দুই ম্যাচেই তুলে নিলো অনায়াস জয়। প্রথম ম্যাচে সার্বিয়াকে ২-০ গোলে হারানোর পর সোমবার রাতে তারা সুইজারল্যান্ডকে হারিয়েছে ১-০তে।

এই জয়ে এক ম্যাচ বাকি রেখেই দ্বিতীয়পর্বে পা রেখেছে তিতের ব্রাজিল। সেইসঙ্গে গড়েছে অনন্য এক রেকর্ড। বিশ্বকাপের গ্রুপপর্বে এ নিয়ে টানা ১৭ ম্যাচ অপরাজিত রইলো লাতিন আমেরিকার পরাশক্তিরা। ব্রাজিল ছাড়া আর কোনো দলের টানা এত ম্যাচ অপরাজিত থাকার নজির নেই।

সবশেষ ১৯৯৮ বিশ্বকাপে গ্রুপপর্বে হেরেছিল ব্রাজিল। সেবার গ্রুপপর্বের শেষ ম্যাচে নরওয়ের কাছে ২-১ গোলের পরাজয় দেখতে হয় সেলেসাওদের। এরপর ২০০২, ২০০৬, ২০১০, ২০১৪, ২০১৮ বিশ্বকাপে গ্রুপপর্বে ১৫ ম্যাচে অপরাজিত থাকে ব্র্রাজিল।

চলতি কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচে সার্বিয়াকে হারিয়ে টানা ১৬ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড স্পর্শ করে তিতের দল। এবার সুইজারল্যান্ডকে হারিয়ে ছাড়িয়ে গেলো সবাইকে।

সোমবার রাতে স্টেডিয়াম ৯৭৪-এ সুইসদের বিপক্ষে জয়টা অবশ্য সহজ ছিল না ব্রাজিলের। পুরো ম্যাচ দাপট দেখিয়ে খেললেও গোল বের করতে পারছিল না পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। শেষ পর্যন্ত ক্যাসেমিরোর একমাত্র গোলে জয় পায় তারা।

সুইজারল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপে এর আগে দুই ম্যাচ খেলে দুটিতেই ড্র করেছিল ব্রাজিল। ফলে এটি ছিল বিশ্বকাপে এই প্রতিপক্ষের বিপক্ষে প্রথম জয়। যে ম্যাচটিতে আবার চোটের কারণে খেলতে পারেননি নেইমার-দানিলোর মতো সেরা একাদশের দুই তারকা।

এমএমআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।