ফিফা টেকনোলজি জানিয়ে দিলো, ওটা রোনালদোর গোল ছিল না

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৩০ পিএম, ২৯ নভেম্বর ২০২২

উরুগুয়ের বিপক্ষে পর্তুগালের প্রথম গোলটি ব্রুনো ফার্নান্দেজের নাকি ক্রিশ্চিয়ানো রোনালদোর? এ নিয়ে তুমুল বিতর্ক। গোলের পর যেভাবে রোনালদো উদযাপন করেছেন, তাতে এটাকে ভক্তরা তারই ধরে নিয়েছিলেন। কিন্তু টিভি রিপ্লেতে দেখা যায়, ফার্নান্দেজের শটটিতে রোনালদো হেড করার জন্য লাফিয়ে উঠেছিলেন ঠিকই, কিন্তু বলে মাথা লাগাতে পারেননি। বল এমনিতেই গিয়ে জড়িয়ে যায় উরুগুয়ের জালে।

কিন্তু গোল দাবি করে তুমুল সমালোচনার শিকার হলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। কিন্তু ফিফা টেকনোলজি এই বিতর্কের সমাধান করে দিয়েছে। তারা জানিয়েছে, গোলটি রোনালদোর নয়। ওটা ব্রুনো ফার্নান্দেজের নামেই যোগ হবে। রোনালদোর মাথায় বল ছোঁয়নি।

তবে গোলের পর মাঠেই, স্টেডিয়ামের পাবলিক অ্যাড্রেস সিস্টেমে জানানো হয় গোলটি ব্রুনো ফার্নান্ডেজের। রোনালদোর নয়। যদিও পর্তুগিজ-তারকা বারবার বোঝানোর চেষ্টা করেন বলটি তার মাথা ছুঁয়েই উরুগুয়ের জালে জড়িয়েছে।

Ronaldo

ম্যাচের ৫৪ তম মিনিটেই প্রথম গোলটি করে পর্তুগাল। কিন্তু ওই গোলের পরিচয় তথা গোলদাতা কে, তা নিয়েই বাধে যত গন্ডগোল। ম্যাচের পরও পর্তুগাল কোচ ফার্নান্দো সান্তোস এবং ব্রুনো ফার্নান্দেজের কেউই বিষয়টা ক্লিয়ার করতে পারেননি।

এরপরই মূলত গোলদাতা নির্ধারণে টেকনোলজির সাহায্য নিতে হয় ফিফাকে। যা থেকে স্পষ্ট জানা গেলো, বলের সঙ্গে কোনো টাচই হয়নি রোনালদোর। ইএসপিএনকে জানিয়েছে ফিফা।

মূলত কাতার বিশ্বকাপের অফিসিয়াল বল আর রিহলায় যে টেকনোলজি ব্যবহার করা হয়েছে, তার মাধ্যমেই বের করা সম্ভব হলো, গোলটি রোনালদোর কি না। এ নিয়ে অ্যাডিডাসের (বলের নির্মাতা) পক্ষ থেকে ফিফা একটি বিবৃতি দিয়েছে। সেখানে তারা লিখেছে, ‘পর্তুগাল এবং উরুগুয়ে ম্যাচের সময়, আর রিহলায় যে বল টেকনোলজি ব্যবহার করা হয়েছে, তার মাধ্যমে জানা গেছে, প্রথম গোলের সময় রোনালদোর সঙ্গে বলের কোনো স্পর্শই হয়নি।’

তবে রোনালদোর গোল দাবি করার কারণে সোশ্যাল মিডিয়ায় তাকে নিয়ে ট্রল শুরু হয়েছে। ‘সিআর সেভেন’ নির্লজ্জ একজন ব্যক্তি। সবার কৃতিত্ব কেড়ে নিতে চায় সে। এভাবেই তাকে কটাক্ষ করা হয় সোশ্যাল মিডিয়ায়। কেউ কেউ এমনও বলেছেন, রোনালদো গোল চোর।

এক টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘বিশ্বকাপের প্রথম গোল উদযাপন করতে পারল না ব্রুনো। রোনালদো একজন অসুস্থ মানুষ।’

আরেক টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘ক্রিশ্চিয়ানো রোনালদো অস্কার জয়ী অভিনয়। অত্যন্ত নির্লজ্জ।’ কেউ লিখেছেন, ‘রোনালদো কি ব্রুনোর গোলটির জন্য খুশি? রোনালদো জানতে চাইছে তাকে কেন গোলটা দেওয়া হল না।

ইংল্যান্ডের ক্রিকেটার ক্রিস ওকস আবার মজা করে টুইট করেছেন, ‘রোনালদোর গোলটির ক্ষেত্রে স্নিকো কী বলছে? ফ্ল্যাট লাইন বলেই মনে হয়।’

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।