কাতারকে হারিয়েই নকআউট পর্বে নেদারল্যান্ডস

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১১:০২ পিএম, ২৯ নভেম্বর ২০২২
ছবি: সংগৃহীত

শেষ ষোলর টিকিট নিশ্চিত করতে কাতারের বিপক্ষে কমপক্ষে ড্র প্রয়োজন নেদারল্যান্ডসের। তবে ড্র নয়, সহজ জয়েই কমলা জার্সিধারীরা উঠে গেছে বিশ্বকাপের নকআউট পর্বে। মঙ্গলবার কাতারের আল বাইত স্টেডিয়ামে নেদারল্যান্ডস ২-০ গোলে হারিয়েছে স্বাগতিকদের।

শেষ ম্যাচ জয়ে ৩ খেলায় ৭ পয়েন্ট নিয়ে নকআউট পর্বে খেলা নিশ্চিত করেছে সাবেক রানার্সআপরা। অন্য দিকে আগেই বিদায় নেওয়া কাতার ঘরের বিশ্বকাপে একটি গোলও করতে পারলো না। তাদের লজ্জার বিদায়টা হলো শূন্য হাতে।

ম্যাচের প্রথমার্ধে ১-০ গোলে এগিয়েছিল নেদারল্যন্ডস । তবে ব্যবধান বাড়াতে দ্বিতীয়ার্ধে বেশি সময় নেয়নি ফেবারিট লটি। ৪৯ মিনিটে মেমফিস ডিপের শট কাতারের গোলরক্ষক মেশাল বারশাম ঠেকিয়ে দিয়েও শেষ রক্ষা হয়নি। ফিরতি বলে কাতারের জাল কাঁপিয়ে নে কে ডে জং। ব্যবধান দ্বিগুণ হয় এই ম্যাচের ফেবারিট দলটির।

৬৮ মিনিটে তৃতীয়বার কাতারের জালে বল পাঠিয়েছিল নেদারল্যান্ডস। কিন্তু কাতারের খেলোয়াড়রা হ্যান্ডবল দাবি করলে ভিএআর এর মাধ্যমে চেক করা হয়। হ্যান্ডবল হওয়ার কারণে গোলটি বাতিল করেন রেফারি।

কিক অফ থেকেই এক চেটিয়া প্রধান্য নিয়ে খেলেই প্রথমার্ধে এগিয়েছিল নেদারল্যান্ডস। শুরুর দিকে বল পজেশনে প্রায় ৮০ ভাগের কাছাকাছি ছিল নেদারল্যান্ডসের। তবে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে খেলায় কিছুটা ফিরতে পেরেছিল স্বাগতিকরা। যারা প্রথম ই ম্যাচ হেরে ঘরের মাঠের বিশ্বকাপ থেকে বিায় নিয়েছে সবার আগে।

চতুর্থ মিনিটেই এগিয়ে যেতে পারতো নেদারল্যান্ডস। কাতারের গোলমুখে তৈরি হওয়া জটলার মধ্যে খুব কাছ থেকে শট নিয়েছিলেন ড্যালি বিøন্ড। কিন্তু সেই শট রুখে দিয়েছেন কাতারের গোলরক্ষক মেশাল বারশাম।

তবে দ্বিতীয় আক্রমন থেকে ঠিকই গোল আদায় করে নিয়েছে নেদারল্যান্ডস। ২৬ মিনিটে বক্সেও মাথায় বল পেয়ে একজন ডিফেন্ডারকে কাটিয়ে জোড়ালো শটে গোল করেছেন কোডি গাকপো।

ইনজুরি সময়ে মেমফিস ডিপের শট পোস্ট ঘোঁষে বাইরে না গেলে ব্যবধান দ্বিগুণ করেই বিরতিতে যেতে পারতো নেদারল্যান্ডস।

আরআই/এমআরএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।