জিতলে নকআউট হারলে বিদায়, ড্র করলে সমীকরণ মেলাতে হবে মেসিদের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:০৩ এএম, ৩০ নভেম্বর ২০২২

প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হারই আর্জেন্টিনাকে বড় এক অনিশ্চয়তার মধ্যে ঠেলে দিয়েছে। আজ তারা গ্রুপপর্বের শেষ ম্যাচে মুখোমুখি হচ্ছে পোল্যান্ডের। যে ম্যাচটিতে জিততেই হবে লিওনেল মেসিদের। হারলে বিদায়, ড্র করলে পড়বে মহাবিপদে।

'সি' গ্রুপে চার দলের দুটি করে ম্যাচ শেষ হয়েছে। ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে পোল্যান্ড। আর্জেন্টিনা আর সৌদি আরবের পয়েন্ট সমান ৩। মেক্সিকোর পয়েন্ট ১।

সমীকরণ সহজ করে হিসেব করলে, পোল্যান্ডের বিপক্ষে আজকের ম্যাচে জিততেই হবে আর্জেন্টিনার। তাহলে আর কোনো সমীকরণের দরকার পড়বে না। ৬ পয়েন্ট নিয়ে তারা চলে যাবে দ্বিতীয় রাউন্ডে।

কিন্তু পোল্যান্ড যদি আর্জেন্টিনাকে হারিয়ে দেয়? তবে তাদের ৭ পয়েন্ট হবে। সেক্ষেত্রে বিদায় হবে আর্জেন্টিনার। মেক্সিকো-সৌদি আরবের যে কোনো একটি দল যাবে নকআউটে। ওই ম্যাচে যদি সৌদি আরব জিতে যায়, তবে তাদের ৬ পয়েন্ট হয়ে যাবে। সেক্ষেত্রে পোল্যান্ড আর সৌদি আরব নাম লেখাবে দ্বিতীয়পর্বে। ড্র করলেও পোল্যান্ডের সাথে সৌদিই উঠবে।

আর আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচ ড্র করলেও পোল্যান্ডের শেষ ষোলো নিশ্চিত হয়ে যাবে। সেক্ষেত্রে পোলিশদের পয়েন্ট হবে ৫, আর্জেন্টিনার ৪। শেষ ম্যাচে সৌদি যদি মেক্সিকোর কাছে হারে, তবে মেক্সিকো আর আর্জেন্টিনা দুই দলেরই পয়েন্ট হবে ৪। সেক্ষেত্রে গোল ব্যবধান হিসেবে আসবে। তবে সৌদি জিতে গেলে বাদ পড়বে আর্জেন্টিনা।

যদি আর্জেন্টিনা-পোল্যান্ড আর মেক্সিকো-সৌদির দুটি ম্যাচই ড্র হয়? সেক্ষেত্রে পোল্যান্ড তো দ্বিতীয়পর্বে যাবেই। আর্জেন্টিনা আর সৌদি আরবের পয়েন্ট হবে সমান ৪ করে। এক্ষেত্রেও গোল ব্যবধানের হিসেবে দ্বিতীয়পর্বে যাবে একটি দল।

যার অর্থ, আর্জেন্টিনা ড্র করলে তাদের অনেক সমীকরণ মিলিয়ে তবেই দ্বিতীয়পর্বে যেতে হবে। কিন্তু জিতলে আর কোনো সমীকরণের দরকার পড়বে না, নকআউট নিশ্চিত হয়ে যাবে মেসিদের।

এমএমআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।