পেনাল্টি নিয়ে মেসির সঙ্গে বাজি ধরে হারলেন পোল্যান্ড গোলরক্ষক

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:৪০ পিএম, ০১ ডিসেম্বর ২০২২

এবারের বিশ্বকাপে দুটি পেনাল্টি সেভ করে রেকর্ড গড়লেন পোল্যান্ড গোলরক্ষক ওয়েচক সিজনি। সবচেয়ে বড় কথা, বিগ ম্যাচে মেসির মত খেলোয়াড়ের পেনাল্টি ফিরিয়ে দিয়ে নায়ক বনে গেছেন তিনি। যদিও দলের বাকিদের ব্যর্থতায় শেষ পর্যন্ত ২-০ গোলে হেরে যেতে হলো।

প্রথম কোনো গোলরক্ষক হিসেবে এক বিশ্বকাপে জোড়া পেনাল্টি সেভ করে রেকর্ড গড়লেন। মেসির পেনাল্টি রক্ষা করেও মন ভালো নেই সিজনির। কারণটা কিন্তু দল ২-০ গোলে হেরে যাওয়া নয়, ভিন্ন একটি কারণে। কারণ, মেসির কাছে মোটা অঙ্কের বাজিতে হেরে গেছেন তিনি।

খেলার মধ্যে কীসের বাজি? মেসির সঙ্গেই বা বাজি ধরতে আসলেন কেন তিনি? মূলত বুধবারের এই ম্যাচটিতে মেসি পেনাল্টি পেয়েছেন কি না তা নিয়েই ছিল সংশয়। ভিএআর দেখে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

বাঁ-দিক থেকে বাড়ানো বলে মেসি হেড দেওয়ার চেষ্টা করতে যখন লাফিয়ে উঠলেন, তখন সিজনির হাতে তার মাথায় আঘাত লাগে। খালি চোখে রেফারি সেটিকে পেনাল্টি দেওয়ার মতো ফাউল বলে মনে করেননি; কিন্তু ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) তাকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার পরামর্শ দেন।

Messi

রেফারি যখন রিপ্লে দেখে নতুন করে সিদ্ধান্ত নেওয়ার কথা ভাবছেন, তখনই সিজনি মেসির সঙ্গে বাজি ধরেন যে, রেফারি এটিকে পেনাল্টি দেবেন না। রেফারি যদি পেনাল্টি দেন, তাহলে মেসিকে ১০০ ইউরো দেওয়ার প্রতিশ্রুতিও দেন সিজনি।

পরে দেখা যায়, রেফারি পেনাল্টি দিয়ে দিলেন। তবে স্পট কিক থেকে গোল করতে পারেননি মেসি। সিজনি অসাধারণ দক্ষতায় মেসির পেনাল্টি ফিরিয়ে দেন। দুনিয়ার দ্বিতীয় ফুটবলার হিসেবে বিশ্বকাপে দুটি পেনাল্টি মিস করার লজ্জাজনক রেকর্ডও করেছেন আর্জেন্টাইন তারকা।

তবে পেনাল্টি রক্ষা করলেও নিজের বাজির কথা ভোলেননি সিজনি। তিনি বলছিলেন, ‘পেনাল্টির আগে আমি মেসির সঙ্গে কথা বলছিলাম। ওকে বলেছিলাম আমি ১০০ ইউরো দেব যদি তুমি পেনাল্টি পাও। যদিও আমি জানি না বিশ্বকাপে এমন করা যায় কি না। এটা বলার জন্য আমাকে ব্যানও করা হতে পারে। তবে তাতে আমার কিছু যায় আসে না। তাছাড়া আমি তো আর সত্যি সত্যি মেসিকে টাকাটা দেব না। এমনকি মেসিও এই ১০০ উইরো নিয়ে এতটা ভাববে না।’

এতো গেল সিজনির কথা। পেনাল্টি মিস নিয়ে মেসি কী বলছেন? আর্জেন্টাইন অধিনায়ক জানান, পেনাল্টি মিস করার পর তার নিজের ওপর রাগ হচ্ছিল। তবে তার ওই মিসের পর পুরো দল আরও একত্রিত হয়ে ভালো খেলেছে। সেটাই তার প্রাপ্তি। মেসি আরও জানিয়েছেন, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নামার জন্য তার দল প্রস্তুত। তবে নিজেদের ফেবারিট হিসেবে মানতে চাইছেন না পিএসজি তারকা। তিনি বলেন, বিশ্বকাপে সবাই-সবাইকে হারাতে পারে। - ইএসপিএন।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।