কোস্টারিকার বিপক্ষে ১-০ গোলে এগিয়ে জার্মানি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:৫৪ এএম, ০২ ডিসেম্বর ২০২২

কোস্টারিকার ম্যাচটির মধ্যেই লুকিয়ে আছে জার্মানির প্রাণ। জিততে পারলে উঠবে দ্বিতীয় রাউন্ডে। জয় ভিন্ন কোনো ফল হলে বিদায় নিশ্চিত। এমন সমীকরণ সামনে রেখে আল বাইত স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই কোস্টারিকার গোলমুখে একের পর এক আক্রমণের পসরা সাজিয়ে বসে জার্মানরা।

তবে, একটিমাত্র আক্রমণই সফলতার মুখ দেখাতে পেরেছে তারা। ম্যাচের ১০ মিনিটে গুনাবরির দুর্দান্ত এক হেডে কোস্টারিকার জালে বল জড়ায়। প্রথমার্ধের শেষ মুহূর্তে এসে গোলের একটি গোল্ডেন চান্স পেয়েছিলো কোস্টারিকা; কিন্তু জার্মান গোলরক্ষক ম্যানুয়েল ন্যুয়ারের দক্ষতায় এ যাত্রায় বেঁচে যায় জার্মানি।

জার্মানির তরুণ অ্যাটাকার জামাল মুসিয়ালা বারবার কোস্টারিকার বিপজ্জনক জায়গায় বল নিয়ে প্রবেশ করেন। বারবার প্রতিপক্ষের রক্ষণ দেয়াল ভেঙে বল নিয়ে চলে যান গোলমুখে। তবে কোস্টারিকার গোলরক্ষক কেইলর নাভাসের সর্বশেষ বাধা অতিক্রম করা সহজ হচ্ছিল না। ১০ মিনিটের ওই গোলটিছাড়া প্রথমার্ধে আর একবারও কোস্টারিকার রক্ষণ দেয়াল ভাঙা সম্ভব হয়নি।

ম্যাচের দ্বিতীয় মিনিটেই বল নিয়ে কোস্টারিকার রক্ষণে হামলে পড়ে জার্মান গোলা। মুসিয়ালার মাটি কামড়ানো শট কর্নারের বিনিময়ে রক্ষা করেন কেইলর নাভাস।

এরপর কখনো গুনাব্রি আবার কখনো জামাল মুসিয়ালা কোস্টারিকার ডি বক্সের মধ্যে বল নিয়ে হামলে পড়ছিলেন আর ডিফেন্ডাররা সেই বল ক্লিয়ার করছিলেন। ১০ মিনিটে বাম পাশ থেকে ডেভিড রাউম বল নিয়ে এগিয়ে এসে দারুণ এক ক্রস তুলে দেন ডি বক্সে। আগুয়ান গুনাব্রি দুর্দান্ত এক হেডে কোস্টারিকার জালে বল জড়ান গুনাব্রি।

এরপর সারাক্ষণই কোস্টারিকান রক্ষণে বল ঘুরতে থাকে। তবে ২৯তম মিনিটে একটি কাউন্টার অ্যাটাকে উঠতে পেরেছিলো মধ্য আমেরিকার দেশটি। কিন্তু ওভিয়েদো বল নিয়ে গিয়ে ক্যাম্পবেলের কাছে ক্রস করলেও তিনি বলটি বারে মেরে দিয়ে সুযোগ নষ্ট করেন।

৪৪ মিনিটে সবচেয়ে সহজ সুযোগটি পেয়েছিলো কোস্টারিকা সমতায় ফেরার। রুডিগার বল দিতে চেয়েছিলেন ম্যানুয়েল ন্যুয়ারকে। কিন্তু বল পেয়ে যান কেইসার ফুলার। গোলরক্ষক ন্যুয়ারই কেবল সামনে। কিন্তু ফুলার শট নিলেও ন্যুয়ার অসাধারণ দক্ষতায় বলটি হাত দিয়ে ঠেকান।

আইএইচএস/এমকেআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।