জাপান-ক্রোয়েশিয়ার কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াই

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:১৭ পিএম, ০৫ ডিসেম্বর ২০২২

জাপান নাকি ক্রোয়েশিয়া, কোয়ার্টার ফাইনালে নাম লেখাবে কারা? আল জানোব স্টেডিয়ামে আজ (সোমবার) বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু ম্যাচটির পরই মিলবে সে উত্তর।

এশিয়ার পরাশক্তি জাপান এবারের বিশ্বকাপে সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়নকে হারিয়ে নাম লিখিয়েছে দ্বিতীয়পর্বে। প্রথম ম্যাচে জার্মানিকে ২-১ গোলে হারানোর পর কোস্টারিকার কাছে ১-০তে হেরে গেলেও শেষ ম্যাচে স্পেনকে ধরাশায়ী করে তারা। জেতে ২-১ গোলে।

অন্যদিকে গতবারের বিশ্বকাপ ফাইনালিস্ট ক্রোয়েশিয়া তিন ম্যাচে মাত্র একটিতে জয় আর দুই ড্র নিয়ে এসেছে শেষ ষোলোতে। প্রথম ম্যাচে তাদের গোলশূন্য রুখে দেয় মরক্কো। পরের ম্যাচে কানাডাকে ৪-১ গোলে উড়িয়ে দিলেও শেষ ম্যাচে আবার বেলজিয়ামের বিপক্ষে গোলশূন্য ড্র করেন লুকা মদ্রিচরা।

জাপানের সঙ্গে মুখোমুখি লড়াইয়ে সমানে সমান পরিসংখ্যান ক্রোয়াটদের। এর আগে তিনবারের দেখায় একটি জয় ক্রোয়েশিয়ার, জাপান জিতেছে একটি, একটি ম্যাচ হয়েছে ড্র।

১৯৯৭ সালে মুখোমুখি প্রথম দেখায় ক্রোয়েশিয়াকে ৪-৩ গোলে হারিয়েছিল জাপান। সর্বশেষ দুই দেখাই বিশ্বকাপে। ১৯৯৮ বিশ্বকাপে জাপানকে ১-০ গোলে হারায় ক্রোয়াটরা। ২০০৬ বিশ্বকাপে হয় গোলশূন্য ড্র।

তার মানে ১৬ বছর পর আজ ফের মুখোমুখি হচ্ছে দুই দল। যেহেতু নকআউট ম্যাচ, যারা হারবে, তারাই বাদ পড়বে। এমন কঠিন এক পরীক্ষা দুই দলের সামনে।

এমএমআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।