কোরিয়ার গতি নিয়ে সতর্ক থাকতে হবে ব্রাজিলকে: তোস্তাও

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪৬ পিএম, ০৫ ডিসেম্বর ২০২২

পর্তুগালের মতো দলকে দক্ষিণ কোরিয়া শেষ ম্যাচে হারিয়েছে স্রেফ গতির জোরে। দুর্দান্ত গতিতে প্রতিপক্ষকে পেছনে ফেলে দিচ্ছে কোরিয়ানরা। যেটা তাদের বড় একটি সুবিধা এনে দিচ্ছে। দক্ষিণ কোরিয়ার এই গতি এবং তাদের কাউন্টার অ্যাটাক নিয়েই নেইমারদের সতর্ক করলেন ব্রাজিলের সাবেক তারকা ফুটবলার তোস্তাও।

কোরিয়ানদের গতি রোধ করার জন্য ব্রাজিলের ডিফেন্স কতটা প্রস্তুত? এ প্রশ্ন আসার পরই দুশ্চিন্তার কালো মেঘ। কারণ ব্রাজিল রক্ষণের চিন্তিত হওয়ার যথেষ্ট কারণ রয়েছে। নির্ভরযোগ্য ডিফেন্ডার মার্কুইনহোসকে চোটের জন্য পাওয়া যাচ্ছে না এই ম্যাচে। দানিলো খেলতে পারলে খুবই ভালো। না হলে বিকল্পন কী হবে, সেটা নিয়েই চিন্তা করতে হবে ব্রাজিল কোচকে।

Tostao

ব্রাজিলের ফুটবল কিংবদন্তি তোস্তাও পেলের সঙ্গী হয়ে নিজে ঘুম কেড়ে নিতেন প্রতিপক্ষ ডিফেন্ডারদের। সেই তোস্তাও দক্ষিণ কোরিয়ার থেকে সাবধান করে নিজ দেশের ফুটবলারদের বলছেন, ‘নক-আউট পর্বে ছোট দলগুলো যেটা করে, তা হলো আট-নয়জন মিলে ঘিরে জায়গা ছোট করে নেয় এবং এরপরই কাউন্টার অ্যাটাক। এবারের বিশ্বকাপে জাপান এবং দক্ষিণ কোরিয়া গতি দিয়ে এটা বারবার করছে।’

মার্কুইনহোসের সঙ্গে দানিলোকে পাওয়া না গেছে এবং অ্যালেক্স সান্দ্রোকে পাওয়া যাবে না দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ম্যাচে। তাই ব্রাজিল কোচ তিতেকে লেফট-ব্যাক নিয়ে মাথা ঘামাতে হবে বলে মনে করছেন তোস্তাও।

ব্রাজিল রক্ষণ নিয়ে এমন উদ্বেগের জন্যই দলকে সতর্ক করছেন এই কিংবদন্তি ফুটবলার। শনিবার আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া ম্যাচের কথা মনে করিয়ে বলছেন, আর্জেন্টিনার মতো বড় প্রতিপক্ষের সামনেও অস্ট্রেলিয়া সুযোগ তৈরি করেছিল। একবার গোল পাওয়ার খুব কাছেও চলে গিয়েছিল। কিন্তু সেই সুযোগকে গোলে রূপান্তরিত করতে পারেনি কাউন্টার অ্যাটাকে গতি ছিল না বলে; কিন্তু দক্ষিণ কোরিয়ার ক্ষেত্রে তেমনটা হবে না বলেই মনে করছেন তোস্তাও। কারণ দক্ষিণ কোরিয়া এরই মধ্যে গতিময় ফুটবল উপহার দিয়েছে এই বিশ্বকাপে।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।