মাথা উঁচু করে বিশ্বকাপ থেকে বিদায় নিলো জাপান

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:১৫ এএম, ০৬ ডিসেম্বর ২০২২

 

বিশ্বকাপ এমনই। এটাই বিশ্বকাপের সৌন্দর্য। মাঝে মাঝে সৌন্দর্য কিছুটা কদর্যও হয়ে পড়ে। বোধহয় জাপান সেই কদর্যের রূপটাই দেখলো। কে ভেবেছিল এই জাপান এখানেই থেমে যাবে? যেই দলটা স্পেন, জার্মানির মত বিশ্ব চ্যাম্পিয়ন দলকে হারিয়ে গ্রুপ সেরা হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠে, গতবারের রানার্সআপ ক্রোয়েশিয়ার বিপক্ষে ১-১ গোলে ড্র করে ভাগ্যের নির্মম পরিহাসে সেই দলটাই টাইব্রেকারে বাদ পড়লো।

অথচ এই দলটার আরো দূরে যাওয়ার কথা ছিল। এশিয়ার এমন ক্ষ্যাপাটে প্রতিনিধির কাছে সারা বিশ্ব আরো দেখতে চেয়েছিল ইউরোপিয়ান জায়ান্ট বধ। কিন্তু স্রেফ অভিজ্ঞতার কাছেই হেরে গেল জাপান। ক্রোয়েশিয়ার অভিজ্ঞতা, টেকনিক সবকিছুই যেন জাপানকে টাইব্রেকারে পরাস্ত করে দিল। অথচ পুরো ১২০ মিনিট ক্রোয়েশিয়ার সঙ্গে বুক চিতিয়ে লড়াই করেছে ব্লু সামুরাইরা।

নিজেদের কাছে সুযোগ ছিল ইতিহাসটা পাল্টানোর। কেননা এখন পর্যন্ত যে কোনোবারই তারা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠতে পারেনি। কিন্তু শেষ রক্ষা তারা করতে পারেনি। বিশ্বকাপ হয়তো একটা দল ঠিকই পাবে কিন্তু জাপান এই বিশ্বকাপে যা করে দেখিয়েছে তাতে তাদেরকে আজীবন সমীহ করতে বাধ্য হবে বিশ্বের সেরা দলগুলো।

আরআর/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।