‘দ্বন্দ্বের জেরে’ বেঞ্চে রোনালদো, অস্বীকার পর্তুগিজ কোচের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:৫৯ পিএম, ০৭ ডিসেম্বর ২০২২

কানাঘুষো চলছিল। শেষ পর্যন্ত আশঙ্কাই সত্যি হলো। সুইজারল্যান্ডের বিপক্ষে শেষ ষোলোর লড়াইয়ে পর্তুগালের প্রথম একাদশে জায়গা হলো না ক্রিশ্চিয়ানো রোনালদোর।

অনেকেই মনে করছেন, পর্তুগিজ তারকার সঙ্গে ‘ঝামেলা’র কারণেই নাকি তাকে বসিয়ে দিয়েছিলেন কোচ ফার্নান্দো সান্তোস। এদিকে রোনালদোর বদলে মাঠে নামা গনজালো রামোস হ্যাটট্রিক করেন। অবশেষে সব বিতর্ক দূরে সরিয়ে রেখে শেষ পর্যন্ত রোনালদো ইস্যুতে মুখ খুললেন কোচ।

ম্যাচ শেষে ফার্নান্দো সান্তোস জানিয়ে দেন, রোনালদোকে প্রথম একাদশে না খেলানোর বিষয়টি ‘ব্যক্তিগত’ ছিল না। বরং কৌশলগত কারণেই তার পরিবর্তে রামোসকে নামানোর সিদ্ধান্ত হয়।

এর আগে গ্রুপপর্বের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ৬৫ মিনিটের মাথায় রোনালদোকে তুলে নেন কোচ। যা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন পাঁচবারের ব্যালন ডি'অরজয়ী তারকা। ক্যামেরায় সে সময় রোনালদোকে বলতে শোনা যায়, ‘আমাকে তুলে নিতে তার তর সইছে না।’

পর্তুগিজ কোচও সাফ বলে দেন, ‘রোনালদো যে অধিনায়ক থাকবেনই, এমন কোনও কথা নেই।’ এই আবহে গতকাল (মঙ্গলবার) ডিফেন্ডার পেপেকে অধিনায়ক করে দল ঘোষণা করে পর্তুগাল।

ম্যাচের পর তাই প্রসঙ্গটা এলোই, রোনালদোকে নিয়ে দলের ভেতর কি কোনো ঝামেলা চলছে? রামোসকে কি এজন্যই তার বিকল্প ভাবা?

রামোসের খেলা এবং রোনালদো ইস্যুতে পর্তুগালের কোচ সান্তোস বলেন, ‘ক্রিশ্চিয়ানো এবং রামোস আলাদা খেলোয়াড়। জাতীয় দলের অধিনায়ক নিয়ে কোনো সমস্যা নেই। এই (রোনালদোকে প্রথম একাদশে না রাখা) সিদ্ধান্ত কৌশলগত ছিল। আমি ডিওগো ডালট, রাফায়েল গুয়েরেইরোকে প্রথম একাদশে নামিয়েছিলাম। যদিও জোয়াও ক্যানসেলো একজন দুর্দান্ত খেলোয়াড়।’

‘সুইজারল্যান্ডের বিপক্ষে খেলার জন্য আমি এটাই ভেবেছিলাম, অন্য খেলায় এটা আলাদাও হতে পারে। জাতীয় দলের অধিনায়ক এবং ফার্নান্দো সান্তোসের মধ্যে কোনও সমস্যা নেই। আমরা বহু বছর ধরে বন্ধু রয়েছি। এই জিনিসগুলো আমাদের প্রভাবিত করে না। কোচ হিসেবে নিজের সিদ্ধান্ত নিয়েছি’-যোগ করেন সান্তোস।

সুইজারল্যান্ডের বিপক্ষে শেষ ষোলো ম্যাচের পর অবশ্য সান্তোসের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলতে পারবেন না কেউ। ৬-১ গোলের দাপুটে জয়ে কোয়ার্টার ফাইনালে নাম লিখিয়েছে পর্তুগিজরা।

এই ম্যাচে রোনালদোকে ৭৩ মিনিটে বদলি হিসেবে নামান সান্তোস। তার আগেই পর্তুগাল ম্যাচে এগিয়ে গেছে ৫-১ ব্যবধানে। বাকি সময়ে রোনালদো বলার মতো কিছু করতে পারেননি।

এমএমআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।