বিশ্বকাপ থেকে বিদায়: আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরে হ্যাজার্ড

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৪৩ পিএম, ০৭ ডিসেম্বর ২০২২

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন বেলজিয়ামের অধিনায়ক, প্লে-মেকার ইডেন হ্যাজার্ড। কাতার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বেলজিয়ামের বিদায়ের পর হঠাৎই এই ঘোষণা দিলেন ৩১ বছর বয়সী রিয়াল মাদ্রিদের এই অ্যাটাকিং মিডফিল্ডার। বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে উঠতে ব্যর্থ হওয়ার পর বেলজিয়ামের কোচ রবার্ত মার্টিনেজও দায়িত্ব ছেড়েছেন।

কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বে বেলজিয়ামের সঙ্গে ছিল ক্রোয়েশিয়া, কানাডা এবং মরক্কো। এর মধ্যে বেলজিয়াম ১-০ গোলে কানাডাকে হারালেও ২-০ গোলে হেরেছে মরক্কোর কাছে এবং গোলশূন্য ড্র করেছে ক্রোয়েশিয়ার বিপক্ষে।

ইডেন হ্যাজার্ড প্রথম বেলজিয়ামের জার্সি গায়ে জড়িয়েছিলেন ২০০৮ সালে। ১৫ বছরে বেলজিয়ামের হয়ে ১২৬টি ম্যাচ খেলেছেন হ্যাজার্ড। গোল করেছন ৩৩টি। রিয়াল মাদ্রিদের জার্সিতে চারটি গোল আছে তার।

অবসরের ঘোষণা দিতে গিয়ে এক ইন্টগ্রাম পোস্টে হ্যাজার্ড লিখেছেন, ‘একটি অধ্যায়ের শেষ হলো আজ। আপনাদের ভালোবাসা ও সমর্থনের জন্য ধন্যবাদ। ২০০৮ সাল থেকে অনেক ঘটনাই আমরা ভাগাভাগি করেছি। আমি আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছি। উত্তরাধিকারী প্রস্তুত। আমি আপনাদের মিস করবো।’

২০০৮ সালের নভেম্বরে লুক্সেমবার্গের বিপক্ষে বেলজিয়াম জাতীয় দলে অভিষক হওয়ার পর হ্যাজার্ড নিয়মিতই ছিলেন। ২০১৪ বিশ্বকাপ, ২০১৬ ইউরো, ২০১৮ বিশ্বকাপ ও ২০২০ ইউরো খেলেছেন তিনি। ২০১৫ সাল থেকে বেলজিয়ামের অধিনায়কের দায়িত্বও পালন করে আসছেন।

কাতার বিশ্বকাপ চলাকালীন দলের মধ্যে বিভাজন নিয়ে অনেক প্রতিবেদন হয়েছে দেশটির গণমাধ্যমে। জাতীয় দল থেকে অবসরের এটাও একটা কারণ হতে পারে। ইডেন হ্যাজার্ড, রোমেলু লুকাকু, কেভিন ডি ব্রুইনদের নিয়ে গড়া এই দলটিকে বলা হয়েছে সোনালী প্রজন্ম। রাশিয়া বিশ্বকাপে তৃতীয় হয়েছিল হ্যাজার্ডের বেলজিয়াম।

আরআই/আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।