ব্রাজিলকে কখনই হারাতে পারেনি ক্রোয়েশিয়া, আজ কি ইতিহাস বদলাবে?

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:২৯ পিএম, ০৯ ডিসেম্বর ২০২২

বিশ্বকাপে ইউরোপের দলগুলো বরাবরই ব্রাজিলের জন্য অস্বস্তির নাম। ২০০২ সালে বিশ্বকাপ জেতার পর আরও চারটি আসর পার হয়ে গেছে। এই চার আসরের মধ্যে তিনবারই ব্রাজিলের বিদায় নিতে হয়েছে কোয়ার্টার ফাইনাল থেকে, আরেকবার হেরেছে সেমিফাইনালে।

সবচেয়ে বড় কথা, প্রতিবার ইউরোপীয় শক্তির কাছেই হার মেনে টুর্নামেন্ট থেকে ছিটকে যেতে হয়েছে সেলেসাওদের। প্রতিবারই ব্রাজিলের মৃত্যু পরোয়ানা নিয়ে হাজির হয়েছে ইউরোপ।

এবার তাদের সামনে ইউরোপের আরেক দল ক্রোয়েশিয়া। এবারও কি ব্রাজিলের স্বপ্ন ভাঙবে কোয়ার্টার ফাইনালে? পরিসংখ্যান অবশ্য কথা বলছে ব্রাজিলেরই পক্ষে।

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা সব প্রতিযোগিতা মিলিয়ে এর আগে চারবার মোকাবেলা করেছে ক্রোয়েশিয়াকে। একবারও ক্রোয়াটরা হারাতে পারেনি সেলেসাওদের। তিনটি ম্যাচে জিতেছে ব্রাজিল, একটি হয়েছে ড্র।

বিশ্বকাপে এ নিয়ে তৃতীয়বারের মতো মুখোমুখি হচ্ছে দুই দল। এর আগে দুইবারই জয়ী দলের নাম ব্রাজিল। ২০০৬ বিশ্বকাপে তারা ক্রোয়াটদের হারিয়েছিল ১-০ গোলে, এরপর ২০১৪ বিশ্বকাপে উড়িয়ে দেয় ৩-১ ব্যবধানে।

সবশেষ দেখা হয়েছিল ২০১৮ সালে প্রীতি ম্যাচে। ওই ম্যাচেও ব্রাজিলের কাছে ২-০ গোলে হারেন লুকা মদ্রিচরা।

এমএমআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।