ভারত-অস্ট্রেলিয়ার কেউ জেতেনি রাঁচি টেস্টে


প্রকাশিত: ০৭:৩২ পিএম, ২০ মার্চ ২০১৭
ভারত-অস্ট্রেলিয়ার কেউ জেতেনি রাঁচি টেস্টে

নিজেদের প্রথম ইনিংসে ৯ উইকেটে ৬০৩ রান তোলে ভারত। তখনই ইনিংস ঘোষণা করেন স্বাগতিক দলের অধিনায়ক বিরাট কোহলি। টিম ইন্ডিয়া লিড পেয়েছিল ১৫২ রানের। এরপর নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়া ৬৩ রানে চার উইকেট হারিয়ে ফেলে।

তখন হয়তো জয়ের স্বপ্নই দেখেছিল ভারত। হোক সেটা ইনিংস ব্যবধানে কিংবা চোট্ট লক্ষ্য তাড়া করতে নেমে জয়। ভারতকে সেটা আর করতে দিলেন না দুই অসি ব্যাটসম্যান শন মার্শ ও পিটার হ্যান্ডসকম্ব। ভারতীয় বোলারদের কঠিন পরীক্ষায় ফেলে দেন তারা। ফল- মার্শ-হ্যান্ডসকম্ব দৃঢ়তায় রাঁচি টেস্ট নিষ্প্রাণ ড্র। তার মানে, ভারত-অস্ট্রেলিয়ার কেউ জেতেনি ম্যাচটিতে।

অস্ট্রেলিয়ার সংগ্রহ যখন ১৭, বিপদের শুরু তখনই। এ সময় ১৪ রান করা ডেভিড ওয়ার্নার সাজঘরে ফিরে যান। তিনি শিকার রবীন্দ্র জাদেজার। ইশান্ত শর্মার এলবিডব্লিউর ফাঁদে পড়ে দ্রুত বিদায় নেন আরেক ওপেনার ম্যাচ রেনশও (১৫)। নাথান লায়নও করতে পারেন দুই রান।

এরপর জাদেজার ধাক্কায় ক্রিজ ছাড়েন স্টিভেন স্মিথও। অসি অধিনায়ক নামের পাশে যোগ করতে পারেন মোটে ২১ রান। অস্ট্রেলিয়া ঘোর বিপদে। তখন সফরকারীদের ত্রাতা হলেন শন মার্শ ও পিটার হ্যান্ডসকম্ব। পঞ্চম উইকেটে গড়লেন ১২৪ রানের জুটি। রান বড় কথা নয়, কতটা ধৈর্যের পরিচয় দিলেন- সেটাই সবার নজরে আসলো রাঁচি টেস্টে।

১৯৭ বলে ৭টি চারে ৫৩ রান করেন মার্শ। তাকে সাজঘরে ফিরতে হলো জাদেজার দুর্দান্ত এক ঘূর্ণিতে। তবে হ্যান্ডসকম্ব মাঠ ছাড়লেন দলকে পরাজয়ের হাত থেকে বাঁচিয়ে। ২০০ বলে ৭টি চারের সাহায্যে ৭২ রানের দায়িত্বশীল এক ইনিংস অস্ট্রেলিয়াকে উপহার দেন ২৫ বছর বয়সী এই ক্রিকেটার।

ভারতের পক্ষে চার উইকেট নেন রবীন্দ্র জাদেজা। একটি করে উইকেট নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন ও ইশান্ত শর্মা। বলার অপেক্ষা রাখে না যে, ম্যাচটি ড্র হওয়ায় দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামেনি ভারত। নিজেদের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া করেছিল ৪৫১ রান।

এনইউ/এমএস