Jago News logo
Banglalink
ঢাকা, শনিবার, ২৪ জুন ২০১৭ | ১০ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ

মনে হচ্ছে আকাশ ছুঁয়েছি : হাবিবুল বাশার


ক্রীড়া প্রতিবেদক

প্রকাশিত: ০৮:৩৩ পিএম, ২০ মার্চ ২০১৭, সোমবার | আপডেট: ০৮:৪৩ পিএম, ২০ মার্চ ২০১৭, সোমবার
মনে হচ্ছে আকাশ ছুঁয়েছি : হাবিবুল বাশার

বাংলাদেশ দল টেস্টে প্রথম জয় পেয়েছিল কার নেতৃত্বে? উত্তরটা হয়তো অনেকেরই জানা। ২০০৫ সালে হাবিবুল বাশারের নেতৃত্বেই বাংলাদেশ দল টেস্টে জয় পেয়েছিল। ব্যবধানটা বেশ বড়ই; ২২৬ রানের। চট্টগ্রামের এমএ আজিজ ক্রিকেট স্টেডিয়ামে প্রথম টেস্ট জয়ের ইতিহাস গড়েছিলেন টাইগাররা।

এক, দুই, তিন...এভাবে করে আটটি জয় পেয়েছিল বাংলাদেশ। শ্রীলঙ্কা সফরের আগের হিসাব; বিশেষ করে এবারের গল টেস্ট তথা বাংলাদেশের ৯৯তম টেস্টে ম্যাচ পর্যন্ত। টাইগারদের শততম টেস্ট ম্যাচটি গড়ায় কলম্বোর পি সারা ওভারে।

আর সেই শততম টেস্টে জয় দিয়েই স্মরণীয় করে রাখলেন টাইগাররা। কলম্বো টেস্টে চার উইকেটে জয়টি বাংলাদেশের নবম টেস্ট জয়। টাইগাররা যে দিনকে দিন উন্নতি করেছেন; তারই প্রমাণ এটি। গল টেস্টে ২৫৯ রানে পরাজয়ের পর মুশফিক বাহিনী ঘুরে দাঁড়িয়েছে দুর্দান্তভাবে।

যার নেতৃত্বে বাংলাদেশ পেয়েছিল প্রথম টেস্ট জয়ের স্বাদ; সেই অধিনায়ক হাবিবুর বাশার আনন্দে উদ্বেলিত টাইগারদের শততম টেস্টে জয়ে। সাবেক এই অধিনায়ক জানালেন, শ্রীলঙ্কার বিপক্ষে ঐতিহাসিক জয়ের পর তিনি যেন আকাশ ছুঁয়ে ফেলেছেন!

ভারতীয় পত্রিকা আজকালকে দেয়া এক সাক্ষাৎকারে হাবিবুল বাশার বলেন, ‘মনে হচ্ছে আকাশ ছুঁয়েছি। গোটা দল একজোট হয়ে খেলছে। এ প্রজন্মকে সোনালি প্রজন্ম তকমা দেওয়াই যায়। এই টেস্টের প্রথমদিন যখন শ্রীলঙ্কা বেশি রান করতে পারেনি, তখনই মনে আশা জেগেছিল। সেই আশা, স্বপ্ন এখন বাস্তব।’

একসময় যে দলে খেলতেন কিংবা যাদের (সাকিব-তামিম-মুশফিক...) সঙ্গে খেলতেন, এখন সেই দলের একজন নির্বাচক। একাদশ গঠন করা যে সহজ কাজ নয়, তা বলা বাহুল্য। নতুন কাউকে দলে সুযোগ দেয়ার পর তা কাজে লাগালে একজন নির্বাচক হিসেবে উচ্ছ্বসিত হওয়ারই কথা। বাংলাদেশের শততম টেস্টে মোসাদ্দেক হোসেন সৈকতই যেমন অভিষিকে বাজিমাত করেছেন।

নির্বাচক হাবিবুল বাশারের ভাষায়, ‘যখন নতুন কেউ সুযোগ পেয়ে কাজে লাগায়, তখন তৃপ্তিটা একটু বেশিই হয় নির্বাচক হিসেবে। শ্রীলঙ্কা একসময় ছিল আমাদের ত্রাস। অনেক কঠিন সময় কেটেছে। সেই শ্রীলঙ্কাকে হারিয়ে আমরা শততম টেস্টে জেতায় বাড়তি তৃপ্তি পাচ্ছি।’

এনইউ/এমএস

আপনার মন্তব্য লিখুন...

 
Jagojobs