কমনওয়েলথ গেমস সাঁতার দলে নেই শিলা

রফিকুল ইসলাম
রফিকুল ইসলাম রফিকুল ইসলাম , বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:৫০ এএম, ২১ সেপ্টেম্বর ২০১৭

গত সাউথ এশিয়ান গেমসে জোড়া স্বর্ণ জেতা মাহফুজা খাতুন শিলার জায়গা হয়নি কমনওয়েলথ গেমসের দলে। তাকে বাদ দিয়ে দল নির্বাচন করেছে বাংলাদেশ সাঁতার ফেডারেশন। দুইজনের দলে জায়গা হয়নি আরেক সিনিয়র সাঁতারু মাহফিজুর রহমান সাগর কিংবা গত দুটি ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে অংশ নেয়া জুয়েল আহমেদের।

২০১৪ সালে স্কটল্যান্ডের গ্লাসগো কমনওয়েলথ গেমসে অংশ নিয়েছিলেন দুই সাঁতারু মাহফুজা খাতুন শিলা ও মাহফিজুর রহমান সাগর। আগামী বছর ৪ থেকে ১৫ এপ্রিল অস্ট্রেলিয়ার গোলকোস্টে অনুষ্ঠিতব্য কমনওয়েলথ গেমস সাঁতারের জন্য তরুণ মো. আরিফুল ইসলাম ও নাজমা খাতুনকে নির্বাচন করেছে সাঁতার ফেডারেশন।

কমনওয়েলথ গেমসে বাংলাদেশ খেলবে অ্যাথলেটিকস, সাঁতার, শ্যুটিং, বক্সিং ও কুস্তিতে। ভারোত্তোলনও যোগ হতে পারে। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ফখরুদ্দিন হায়দার বলেছেন, ‘কমনওয়েলথ গেমসের জন্য ৫টি ডিসিপ্লিন চূড়ান্ত। ভারোত্তোলনে অংশ গ্রহণ নির্ভর করছে কোয়ালিফাইয়ের উপরে।’

মাহফুজা খাতুন শিলা বাংলাদেশের ইতিহাসে প্রথম নারী হিসেবে জিতেছেন সাউথ এশিয়ান গেমসে স্বর্ণ পদক। তাও আবার জোড়া। স্বাভাবিকভাবেই কমনওয়েলথ গেমস দলে অভিজ্ঞ এ সাঁতারু না থাকায় প্রশ্নের মুখে পড়েছে বাংলাদেশ সাঁতার ফেডারেশন। শিলাকে কেন বাদ দেয়া হলো ? ‘আমাদের একটি ট্রেনিং অ্যান্ড ডেভেলপমেন্ট কমিটি আছে। তারাই সবদিক বিবেচনা করে দুই সাঁতারুকে নির্বাচন করেছে কমনওয়েলথ গেমসের জন্য। একজন নাজমা, অন্যজন আরিফ। তাছাড়া শিলা গত দুটি আন্তর্জাতিক আসরে ভালো করতে পারেননি’-জবাব বাংলাদেশ সাঁতার ফেডারেশনের সাধারণ সম্পাদক মোল্লা বদরুল সাইফের।

শিলাকে দলে না রাখা প্রসঙ্গে ট্রেনিং অ্যান্ড ডেভেলপমেন্ট কমিটি প্রধান মো. সেলিম মিয়া বলেছেন,‘শিলা দেশের ভালো সুইমার। সাফের গোল্ড মেডেলিস্ট। তার মানে এই নয় যে, তাকেই নির্বাচন করতে হবে। তবে আমাদের পারফরম্যান্স দেখে নির্বাচন করতে হয়। শিলাকে আমরা তিনটি গেমসে পাঠিয়েছি। দুটিতেই খারাপ টাইমিং করেছেন। সর্বশেষ হাঙ্গেরিতে অনেক খারাপ করেছেন। যে কারণে আমাদের কমিটি মনে করছে নতুন যে উঠে আসছে তাকে দলে নিতে হবে। নাজমা নতুনও না। সে সর্বশেষ ন্যাশনাল চ্যাম্পিয়নশিপে ৯ টি স্বর্ণ জিতেছে। তার টাইমিংও ভালো। আমরা দুইজনের পারফরম্যান্স ও গত মিটগুলোর টাইমিং বিবেচনা করেই সিদ্ধান্ত নিয়েছি। আমরাও চাই শিলার মতো ভালো সাঁতারু উঠে আসুক।’

গোলকোস্ট কমনওয়েলথ গেমসে আরিফুল ইসলাম অংশ নেবেন ৫০ ও ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে এবং নাজমা খেলবেন ৫০ ও ১০০ মিটার ফ্রিস্টাইলে। কমনওয়েলথ গেমসে সুযোগ পেয়ে উচ্ছ্বাসিত আরিফুল ইসলাম ও নাজমা খাতুন। দুইজনই মনে করছেন এটা তাদের জন্য চ্যালেঞ্জ। চেষ্টা করবেন গেমসে নিজের সেরাটা দেয়ার।

আরআই/এমআর/পিআর