গোলমাল এড়াতে প্রিমিয়ার হকিতে ভিডিও রেফারেল!

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:৪৪ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৮

ঘরোয়া হকিতে আম্পায়ারের সিদ্ধান্ত না মানা যেন একটা রেওয়াজ। স্টিকের এ খেলা নিয়ে যত গন্ডগোল হয়, তার বেশিরভাগের উৎসই আম্পায়ারের সিদ্ধান্ত। যে কারণে বাংলাদেশ হকি ফেডারেশন প্রিমিয়ার লিগের কিছু গুরুত্বপূর্ণ ম্যাচের জন্য এনে থাকে বিদেশি আম্পায়ার। কিন্তু তাতেও রক্ষা কই?

২০১৬ সালের ১ জুলাই মেরিনার ইয়াংস ক্লাব এবং উষা ক্রীড়া চক্রের মধ্যেকার প্রিমিয়ার লিগের শেষ ম্যাচে বিদেশি আম্পায়ার থাকার পরও হয়েছিল তুমুল গন্ডগোল।

মাঠে দুই দলের খেলোয়াড়কে আম্পায়ারের কার্ড দেখানো নিয়েই বেঁধেছিল লঙ্কাকান্ড। ভাঙচুর হয়েছিল হকি স্টেডিয়ামের ভিভিআইপি বক্সসহ অনেক কিছু। সে ম্যাচ পরিচালনা করেছিলেন দুই বিদেশি আম্পায়ার। তাহলে হকিতে অনাকাঙ্খিত ঘটনা বন্ধের উপায় কী?

‘আমাদের স্থানীয় আম্পায়াররা অনেক ভালো। তারা এখন নিরপেক্ষ আম্পায়ার হিসেবে আন্তর্জাতিক ম্যাচও পরিচালনা করছেন। কিন্তু আমাদের ক্লাবগুলো তাদের সিদ্ধান্ত মানতে চায় না। বিদেশি আম্পায়ার থাকার পরও তো গোলমাল হয়। আমি তো আকাশ থেকে আম্পায়ার আনতে পারবো না। তাছাড়া লম্বা লিগের জন্য বিদেশি আম্পায়ারও পাওয়া যায় না। সবারই আরো কাজ থাকে। তাই ভাবছি যদি ভিডিও রেফারেল পদ্ধতি লিগে রাখতে পারি, তাহলে বিদেশি আম্পায়ারের প্রয়োজন হবে না। যদিও সেটা অনেক ব্যয়বহুল’-বুধবার বিওএ ভবনের অডিটরিয়ামে সংবাদ সম্মেলনে বলছিলেন বাংলাদেশ হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুস সাদেক।

VIDEO

প্রিমিয়ার হকি লিগের দলবদল নির্ধারণ করা হয়েছে ২৭ থেকে ২৯ মার্চ। এপ্রিলে প্রিমিয়ার লিগ শুরুর পরিকল্পনা আছে বাংলাদেশ হকি ফেডারেশনের। এবারো লিগের পৃষ্ঠপোষকতা নিয়ে হকির পাশে দাঁড়িয়েছে গ্রীণ ডেল্টা ইনস্যুরেন্স লিমিটেড। প্রিমিয়ার, প্রথম ও দ্বিতীয় বিভাগ লিগের জন্য ৩ বছরে গ্রিণ ডেল্টা ১ কোটি টাকা দেবে হকি ফেডারেশনকে। বুধবার দুই পক্ষের মধ্যে এই চুক্তিও সই হয়েছে।

একই অনুষ্ঠানে ট্রফি প্রদান করা হয় সর্বশেষ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন মেরিনার ইয়াংস ক্লাব ও রানার্সআপ উষা ক্রীড়া চক্রকে। লিগের সর্বোচ্চ গোলদাতা মোহামেডানের রাসেল মাহমুদ জিমিকে পুরস্কার হিসেবে দেয়া হয়েছে ১০ হাজার টাকা। জিমির অনুপস্থিতিতে টাকার চেক গ্রহণ করেন তার ছোট ভাই রাকিন।

আরআই/এমএমআর/পিআর

আপনার মতামত লিখুন :