বিশ্বকাপ ভেন্যু : কাজান এরেনা

রফিকুল ইসলাম
রফিকুল ইসলাম , বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১১:২১ এএম, ১৮ মে ২০১৮ | আপডেট: ১২:০২ পিএম, ১৮ মে ২০১৮
বিশ্বকাপ ভেন্যু : কাজান এরেনা

প্রায় সাড়ে ৪’শ মিলিয়ন ডলার ব্যয়ে এ স্টেডিয়ামটি নির্মাণ করা হয়েছে বিশ্বকাপের জন্য। কাজান শহরের ভোলগা ফেডারেল জেলায় অবস্থিত এ স্টেডিয়ামটি। ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’- বিশ্বকাপ ফুটবল সামনে রেখে ২০১০ সালে নির্মাণ শুরু হয় এ ভেন্যুটি। শেষ হয় ২০১৩ সালে। শহরের এফসি রুবিন কাজানের হোম ভেন্যু এ স্টেডিয়াম। ৪৫ হাজার দর্শক ধারণ ক্ষমতা সম্পন্ন এ স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের একটি কোয়ার্টার ফাইনাল, দ্বিতীয় রাউন্ডের একটিসহ মোট ৬ ম্যাচ।

রশিয়ার ১২ ভেন্যুর তালিকায় কাজানের স্টেডিয়ামটি মর্যাদা নিয়েই দাঁড়িয়ে। একটি কোয়ার্টার ফাইনালের ম্যাচ বলে নয়, শহরের মানুষের জন্য এ স্টেডিয়াম আরো বড় উপহার নিয়ে দাঁড়িয়ে। বিশ্বকাপের ফেবারিটদের তালিকায় থাকা বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি, সাবেক দুই চ্যাম্পিয় ফ্রান্স ও স্পেন যে এ মাঠে খেলবে একটি করে গ্রুপ পর্বের ম্যাচ! দ্বিতীয় রাউন্ড ও কোয়ার্টারে জায়ান্টদের ম্যাচ পড়লে তো কাজানবাসীর জন্য হবে পোয়াবারো।

রাশিয়ার তাতাস্তানের অন্যতম বৃহৎ শহর কাজান। স্থান বিবেচনায় এ শহরের উপর ফিফার সুদৃষ্টি নতুন নয়। গত বছর রাশিয়ায় অনুষ্ঠিত ফিফা কনফেডারেশন্স কাপের একটি সেমিফাইনালসহ ৪টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল এ স্টেডিয়ামে। বিশ্বকাপেও হেভিওয়েট তিনটি দেশের পাশাপাশি দ্বিতীয় পর্ব ও কোয়ার্টার ফাইনালের একটি ম্যাচের জন্য তৈরি হচ্ছে ঘাসের মাঠের এ স্টেডিয়ামটি।

ফিফা কনফেডারেশন্স কাপেরও চার বছর আগে ২০১৩ সালে এ স্টেডিয়ামে আয়োজন হয়েছিল ২৭তম সামার ইউনিভার্সাইড গেমস। ১৬২ দেশের বিশ্ববিদ্যালয়ের প্রায় সাড়ে ১০ হাজার অ্যাথলেট অংশ নিয়েছিল এই গেমসে। গেমসের উদ্বোধন ও সমাপনী অনুষ্ঠানও হয়েছিল এ স্টেডিয়ামে।

Kazan-Stadium.jpg

কাজান এরেনায় বিশ্বকাপের প্রথম ম্যাচ ১৬ জুন। মুখোমুখি হবে সাবেক চ্যাম্পিয়ন ফ্রান্স ও এশিয়ার অন্যতম পরাশক্তি অস্ট্রেলিয়া। ২০১০ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়ন স্পেন এ মাঠে খেলবে ২০ জুন এশিয়ার আরেক দল ইরানের সঙ্গে। ২৪ জুন পোল্যান্ড-কম্বোডিয়ার ম্যাচের ৩দিন পর ২৭ জুন বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি খেলবে এশিয়ার আরেক পরাশাক্তি দক্ষিণ কোরিয়ার সঙ্গে। ৩০ জুন দ্বিতীয় পর্বের এবং ৬ জুলাই কোয়ার্টার ফাইনাল হবে কাজান এরেনায়।

বিশ্বকাপে কাজান এরেনায় অনুষ্ঠিত হবে যে সব ম্যাচ

তারিখ

ম্যাচ

রাউন্ড

১৬ জুন

ফ্রান্স-অস্ট্রেলিয়া

সি গ্রুপ

২০ জুন

ইরান-স্পেন

বি গ্রুপ

২৪ জুন

পোল্যান্ড-কলম্বিয়া

এইচ গ্রুপ

২৭ জুন

দক্ষিণ কোরিয়া-জার্মানি

এফ গ্রুপ

৩০ জুন

সি গ্রুপ জয়ী-ডি গ্রুপ রানারআপ

দ্বিতীয় রাউন্ড

৬ জুলাই

৫৩ ও ৫৪ নম্বও ম্যাচ জয়ী দল

কোয়ার্টার ফাইনাল

 

আরআই/আইএইচএস/এমএস

অবস্থান : কাজান, তাতারস্তান ধারণক্ষমতা : ৪৫৩৭৯ নির্মাণ : ২০১০ সালে উদ্বোধন : ২০১৩ সালে নির্মাণ ব্যায় : ৪৫০ মিলিয়ন ডলার মাঠের আয়তন : ১০৫/৬৮ মিটার