মোর্দোভিয়া এরেনা

রফিকুল ইসলাম
রফিকুল ইসলাম , বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১১:৩৩ এএম, ১৮ মে ২০১৮

রাশিয়ার সারানাস্ক শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত মোর্দোভিয়া স্টেডিয়াম। ছোট্ট শহরটির পাশেই ইনসার নদী। রাশিয়ার ঘরোয়া ফুটবলে এফসি মোর্দোভিয়া সারানাস্কের হোম ভেন্যু এখন পুরো তৈরি বিশ্বের সবচেয়ে বড় ও মর্যাদাপূর্ণ ফুটবল প্রতিযোগিতা বিশ্বকাপের জন্য। গ্রুপ পর্বের চারটি ম্যাচ হবে এ স্টেডিয়ামে।

প্রায় ৩০০ মিলিয়ন মার্কিন ডলার ব্যায়ে নির্মিত এ স্টেডিয়ামের কাজ শুরু হয়েছিল ২০১১ সালে; কিন্তু বছর ঘুরতে না ঘুরতে স্টেডিয়াম তৈরির কাজ থেমে যায় অর্থ সংকটে। বিশ্বকাপের ভেন্যুর কাজ কী আর থেমে থাকার বিষয়? এক বছর বিরতি দিয়েই আবার জোরেসোরে শুরু মোর্দোভিয়া এরেনা নির্মাণের কাজ। সুতরাং, বিশ্বকাপের আগেই প্রস্তুত হয়ে যায় ৪৪ হাজার দর্শক ধারণ ক্ষমতার এ স্টেডিয়ামটি।

কমলা, লাল ও সাদার মিশেলে তৈরি এ স্টেডিয়াম অনেক দুর থেকেই আকর্ষণ করতে পারে দর্শনার্থীদের। স্থানীয় মানুষ একাধিক নামে চেনে এ স্টেডিয়ামকে। কারো কাছে মোর্দোভিয়া এরেনা, কারো কাছে সারানস্ক স্টেডিয়াম, কারো কাছে উবেলেননি।

রাশিয়া যখন ২০১৮ বিশ্বকাপের আয়োজক হতে প্রতিদ্বন্দ্বীতা করেছিল তখন এ স্টেডিয়ামের একটা অস্থায়ী নকশা জমা দিয়েছিল ফিফার কাছে। তখন অনেকটাই ছিল দক্ষিণ আফ্রিকার সকার সিটি স্টেডিয়ামের মতো। যে স্টেডিয়ামে হয়েছিল ২০১০ সালের বিশ্বকাপের উদ্বোধনী ও ফাইনাল ম্যাচ। আগের ডিজাইন করা ছিল জার্মান এক স্থাপত্য প্রতিষ্ঠানের। পরে ডিজাইন তৈরি করে স্থানীয় সারনস্ক গ্রাজধান নামের একটি প্রতিষ্ঠান।

Mordovia-Arena

বিশ্বকাপের পর এ স্টেডিয়ামে আরেকবার পড়বে হাতুড়ির বাড়ি। স্টেডিয়ামের ধারণক্ষমতা নামিয়ে আনা হবে ২৫ হাজারে। তখন স্থানীয় ক্লাব এফসি মোর্দোভিয়া এককভাবে নিজেদের হোম ভেন্যু হিসেবে ব্যবহার করবে স্টেডিয়ামটি।

পেরু ও ডেনমার্কের ম্যাচ দিয়ে এ স্টেডিয়ামের বিশ্বকাপ অভিষেক হবে ১৬ জুন। কলম্বিয়া ও জাপানের ম্যাচ ১৯ জুন। তৃতীয় ম্যাচ ইরান ও পর্তুগালের ২৫ জুন। মোর্দোভিয়া এরেনা বিশ্বকাপকে বিদায় জানাবে ২৮ জুন পানামা-তিউনিশিয়ার ম্যাচ দিয়ে।

বিশ্বকাপে মোর্দোভিয়া এরেনায় অনুষ্ঠিত হবে যে সব ম্যাচ

তারিখ

ম্যাচ

রাউন্ড

১৬ জুন

পেরু-ডেনমার্ক

সি গ্রুপ

১৯ জুন

কলম্বিয়া-জাপান

এইচ গ্রুপ

২৫ জুন

ইরান-পর্তুগাল

বি গ্রুপ

২৮ জুন

পানামা-তিউনিসিয়া

জি গ্রুপ

আরআই/আইএইচএস/এমএস

অবস্থান : সারানস্ক, মোর্দোভিয়া ধারণক্ষমতা : ৪৪৪২ নির্মাণ : ২০১০ সালে উদ্বোধন : ২০১৮ সালে নির্মাণ ব্যায় : ৩০০ মিলিয়ন ডলার

আপনার মতামত লিখুন :