বিশ্বকাপ ফাইনাল নিয়ে শহরে উত্তেজনা নেই!

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:৪৭ পিএম, ১৫ জুলাই ২০১৮

অপেক্ষার প্রহর শেষ, কিছুক্ষণ পরই ফাইনাল খেলবে ফ্রান্স-ক্রোয়েশিয়া। অথচ চারদিকে পতাকা উড়ছে ব্রাজিল আর আর্জেন্টিনার। পতাকা দেখে বোঝারই উপায় নেই আজ বিশ্বকাপ ফুটবল ফাইনাল খেলবে এ দুটি দল।

রোববার দুপুরে রাজধানীর আজিমপুর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের সামনে এক অভিভাবক আরেক অভিভাবককে উদ্দেশ্য করে কথাগুলো বলছিল।

মাথা নেড়ে আরেকজন বলে উঠেন, মনে পড়ে কি ১৯৯৮ সালে বিশ্বকাপ ফুটবল ফাইনাল ব্রাজিল আর ফ্রান্সের খেলার আগে সে কি উত্তেজনা ছিল। পাড়া মহল্লায় এ দুই দলের সাপোর্টারদের আয়োজন করে খেলা দেখা, কতই না আয়োজন, কে বিশ্বকাপ জিতবে তা নিয়ে টাকার বাজি পর্যন্ত হয়ে যায়। কোথায় গেল সেই দিন সেই বিশ্বকাপ।

অভিভাবকের মতো একই মন্তব্য হাজারও ফুটবলপ্রেমী দর্শকের। ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, বেলজিয়াম, স্পেন, কলম্বিয়া ও ইংল্যান্ডসহ বিভিন্ন ফেভারিট দল বিশ্বকাপ ফুটবল থেকে ছিটকে পড়ায় বাংলাদেশে বিশ্বকাপ ফুটবলকে ঘিরে সব আনন্দ উত্তেজনা একেবারেই ফিকে হয়ে গেছে।

সরেজমিনে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে আলাপকালে তারা জানিয়েছেন, আজকে যে ফাইনাল খেলা সেটা তারা জানেন। ফ্রান্স কিংবা ক্রোয়েশিয়া যেই বিশ্বকাপ জিতুক তা নিয়ে তাদের মাথাব্যথা নেই। কেউ বলেছেন, ফ্রান্সের বিশ্বকাপ জয়ের সম্ভাবনা বেশি। আবার কেউ বলেছেন, নতুন দল হিসেবে ক্রোয়েশিয়া বিশ্বকাপ পেলে খুশি হবেন।

ব্রাজিল ও আর্জেন্টিনা কোয়ার্টার ফাইনালে হেরে বিদায় নেয়ার আগে পর্যন্ত সামাজিক যোগাযোগ মাধ্যমে এ দুটি খেলার আগে ও পরে রীতিমতো বাকযুদ্ধ হয়েছে। কিন্তু ফাইনালের আগে সেই বাকযু্দ্ধ নেই!

আজ মস্কোর নন্দনকানন লুঝনিকি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে দু’দল। ১৯৯৮-র চ্যাম্পিয়ন ফ্রান্সের সামনে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জয়ের হাতছানি। আর প্রথমবারের মতো ফাইনালে ওঠা ক্রোয়েশিয়ার সামনে নবম দল হিসেবে বিশ্বকাপজয়ী দেশগুলোর কাতারে নাম লেখানোর সুযোগ।

ক্রোয়েশিয়া জিতলে বিশ্বকাপ পাবে নতুন চ্যাম্পিয়ন। আর ফ্রান্স জিতলে চ্যাম্পিয়নদের অভিজাত ক্লাবের সদস্য সংখ্যা আটকে থাকবে।

কলেজ ছাত্র আবদুর রহমান বলেন, তিনি ব্রাজিলের সমর্থক। তার প্রিয় দল বাদ পড়ায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে খুব বেশি আগ্রহ নেই। তবে আজ সে ক্রোয়েশিয়া দলের মডরিচ, রাকিতিচ, মানজুকিচ ও সুবাসিচসহ নতুন দলের হাতে বিশ্বকাপ দেখতে চান।

রাজধানীর নীলক্ষেতের দোকানি হাসিবুর জানান, তিনি আর্জেন্টিনার সমর্থক তবে তিনি আজ ফ্রান্সের হাতে বিশ্বকাপ দেখতে চান। এ দলটির তরুণ ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পেস,আতোয়া গ্রিজমান, পল পগবা, এনগোলো কন্তে, ভারানে, উমতিতি ও পাভার্ডদের ভালো খেলা দেখতে চান।

এমইউ/এমআরএম/আরআইপি

আপনার মতামত লিখুন :