বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটিতে সালাউদ্দিন-মাশরাফি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:০৯ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২০ সালকে ‘মুজিব বর্ষ’ হিসেবে উদযাপনের ঘোষণা দিয়েছেন। কারণ, ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। স্বাধীন বাংলাদেশের স্থপতির জন্মশতবার্ষিকী উদযাপনের লক্ষ্যে যে জাতীয় কমিটি গঠন করা হয়েছে, সে কমিটিতে আছেন দেশের দুই প্রধান জনপ্রিয় খেলার দুই তারকা-ফুটবলার কাজী মো. সালাউদ্দিন ও ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজা।

বৃহস্পতিবার বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের লক্ষ্যে দুটি কমিটি গঠন করেছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সভাপতি করে গঠন করা হয়েছে ১০২ সদস্যের জাতীয় কমিটি এবং জাতীয় অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলামকে সভাপতি করে গঠন করা হয়েছে ৬১ সদস্যের বাস্তবায়ন কমিটি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটির সদস্য সচিব করা হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সাবেক মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরীকে।

জাতীয় কমিটি আগামী বছর ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী যথাযথভাবে উদযাপনের লক্ষ্যে প্রয়োজনীয় নীতি, পরিকল্পনা, কর্মসূচি অনুমোদন ও বাস্তবায়ন কমিটিকে পরামর্শ ও দিকনির্দেশনা দেবে।

১০২ সদস্যের জাতীয় কমিটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোন শেখ রেহানা, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, সাবেক রাষ্ট্রপতি হুসেইন মোহাম্মদ এরশাদ, প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, আইন কমিশনের চেয়ারম্যান, সাবেক-বর্তমান মন্ত্রী, সংসদ সদস্য, তিন বাহিনী প্রধান, সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্য, সিনিয়র সাংবাদিক, শিক্ষাবিদসহ দেশের বিশিষ্ট ব্যক্তিগণ রয়েছেন।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী মো. সালাউদ্দিন ক্রীড়াবিদ আর ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা সংসদ সদস্য হিসেবে আছেন এ কমিটিতে।

আরআই/এমএমআর/এমকেএইচ

আপনার মতামত লিখুন :