হঠাৎ চলে গেলেন এসএ গেমসে স্বর্ণজয়ী শুটার নাসির উদ্দিন জনি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৭:২৪ পিএম, ০৯ এপ্রিল ২০১৯

হঠাৎই না ফেরার দেশে চলে গেলেন সাউথ এশিয়ান (এসএ) গেমসে তিনটি স্বর্ণজয়ী শুটার নাসির উদ্দিন জনি। সোমবার সকালে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন তিনি (ইন্নলিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। ১৯৯৯ সাল থেকে তিনি যুক্তরাষ্ট্র প্রবাসী। তার বয়স হয়েছিল ৫২ বছর।

জনি ১৯৯৩ সালে ঢাকা এসএ (তৎকালীন নাম সাফ গেমস) গেমসে ৫০ মিটার রাইফেল থ্রি পজিশনে দলীয় বিভাগে স্বর্ণ জয় করেন। এ সময় তার সঙ্গী ছিলেন জি এম হায়দার ও কামরুল ইসলাম। ১৯৯৫ সালে মাদ্রাজ গেমসে তিনি পেয়েছিলেন দুটি স্বর্ণ।

যার মধ্যে ছিল ৫০ মিটার রাইফেল প্রোন এবং পাশাপাশি ৫০ মিটার থ্রি পজিশনে দলীয় বিভাগে স্বর্ণ জিতেছিলেন জি এম হায়দার ও সাইফুল আলম চৌধুরী রিংকিকে নিয়ে।

এসএ গেমসের বাইরে জনির পদক আছে সাফ শুটিংয়েও। ১৯৯৯ সালে যুক্তরাষ্ট্রের আটলান্টায় অনুষ্ঠিত বিশ্বকাপ শ্যুটিংয়ে অংশ নিতে বাংলাদেশ দলের সঙ্গী ছিলেন জনিও।

প্রায় ২০ বছর ধরে যুক্তরাষ্ট্রে বসবাস করা জনি বিয়েও করেছেন আরেক শুটার শারমিন রহমান সাগরকে। মৃত্যুকালে জনি স্ত্রী এবং এক ছেলে ও দুই মেয়ে রেখে যান।

জনির সতীর্থ এবং সাবেক শুটার সাইফুল আলম চৌধুরী রিংকি (জনির সঙ্গে মাদ্রজে স্বর্ণ জেতেন) জাগো নিউজকে বলেন, ‘জনির সঙ্গে আমার সর্বশেষ দেখা হয়েছিল বছর পাঁচেক আগে যখন আমি যুক্তরাষ্ট্রে গিয়েছিলাম।’

জনির মৃত্যুর সংবাদে শোকের ছায়া নেমে এসেছে শুটিং অঙ্গনে। সাইফুল আলম চৌধুরী রিংকি, সাবরিনা সুলতানাসহ অনেক শুটার জনির মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

আরআই/আইএইচএস/এমএস