হকিতে ভারতের সঙ্গে লড়াই করতে চায় বাংলাদেশের মেয়েরা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:৫০ পিএম, ১৯ আগস্ট ২০১৯

বাংলাদেশের মেয়েদের চোখ সেপ্টেম্বরে সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য এএইচএফ (এশিয়ান হকি ফেডারেশন) কাপ অনূর্ধ্ব-২১ হকির দিকে। সে লক্ষ্যে চলছে ঘাম ঝরানো পরিশ্রম। আর ফেডারেশন তাদের প্রস্তুুতির জন্য আমন্ত্রণ করে এনেছে ভারতের একটি নারী হকি দলকে।

স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়ার (সাই) সেই দলটি বাংলাদেশের মেয়েদের সঙ্গে খেলবে ৬ ম্যাচ। আজ (সোমবার) সন্ধ্যায় ভারতের মেয়েরা যখন ঢাকায় এসে পৌঁছায় তার আগেই বাংলাদেশের মেয়েরা বিকেলে ফেডারেশনের সভাকক্ষে ভালো লড়াইয়ের প্রতিশ্রুতি দিয়েছেন।

৬ ম্যাচ সিরিজের প্রথমটি হবে আগামীকাল (মঙ্গলবার)। মওলানা ভাসানী স্টেডিয়ামে বাংলাদেশ ও ভারতের মেয়েদের লড়াই শুরু হবে বিকেল ৪টায়। দ্বিতীয় ম্যাচ ২২ আগস্ট। বাকি ম্যাচগুলো ২৩, ২৫, ২৬ ও ২৮ তারিখ।

আগামী ৯ থেকে ১৫ সেপ্টেম্বর সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য এএইচএফ কাপ অনূর্ধ্ব-২১ হকির ‘বি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ হংকং, চীন, নেপাল ও শ্রীলঙ্কা। ‘এ’ গ্রুপের দলগুলো হচ্ছে- চাইনিজ তাইপে, সিঙ্গাপুর ও উজবেকিস্তান। টুর্নামেন্টের সেরা দুই দল সুযোগ পাবে জুনিয়র এশিয়া কাপে খেলার।

ভারতের বিরুদ্ধে সিরিজ নিয়ে সংবাদ সম্মেলনে ডিফেন্ডার জোবাইরা ফেরদৌস বললেন, ‘সিঙ্গাপুর যাওয়ার আগে বিদেশি একটা দলের সঙ্গে ম্যাচ খেলবো। এটা ভেবে আমরা রোমাঞ্চিত। সিঙ্গাপুরে গিয়ে আমরা কতটুকু ভালো খেলতে পারবো, সেটা বোঝা যাবে এই প্রস্তুতি ম্যাচগুলোতে। কি শিখেছি, কোথায় ভুল-সেগুলো শুধরে নিতে পারবো। জানি ভারত শক্তিশালী দল। তারপরও আশা করি ২-৩টি ম্যাচ জিততে পারব। আমরা লড়াই করবো ভারতের সঙ্গে।’

বাংলাদেশ হকির উপদেষ্টা কোচ ভারতের অজয় কুমার বানসাল বলেন, ‘আমি এখানে আসার আগে ভেবেছিলাম বাংলাদেশের এই দলটা কেমন হবে? একটু সংশয়েই ছিলাম। কিন্তু এসে দেখলাম, এই মেয়েরা খুব প্রতিভাবান। যদিও এদের নিয়ে খুব বেশি আশা করা ঠিক হবে না। কারণ মেয়েরা মাত্রই শিখছে। আশা করি আগামী দুয়েক বছরের মধ্যে এরাই হয়ে উঠবে এশিয়ার সেরা নারী হকি দল।’

আরআই/এসএএস/এমএস