ম্যারাথনে বিশ্ব রেকর্ড কেনিয়ান কন্যার

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৮ এএম, ১৪ অক্টোবর ২০১৯

২০০৩ সালের লন্ডন ম্যারাথনে ২ ঘণ্টা ১৫ মিনিট ২৫ সেকেন্ডে দৌড় শেষ করে বিশ্ব রেকর্ড গড়েছিলেন ব্রিটিশ নারী দৌড়বিদ পাওল রেডক্লিফ। প্রায় ১৬ বছর অক্ষত থাকার পর রোববার শিকাগো ম্যারাথনে এটি ভেঙে দিয়েছেন কেনিয়ান দৌড়বিদ ব্রিজিড কোশেই।

চললতি বছরের এপ্রিলে লন্ডনে হওয়া হাফ ম্যারাথনে ১ ঘণ্টা ৪ মিনিট ২৮ সেকেন্ডে দৌড় শেষ করে রেকর্ড গড়েছিলেন কোশেই। এবার শিকাগো টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হওয়ার পথে পূর্ণ ম্যারাথনে তিনি সময় নিয়েছেন ২ ঘণ্টা ১৪ মিনিট ৪ সেকেন্ড। যা কি না রেডক্লিফের চেয়ে পুরো ৮১ সেকেন্ড কম।

বিশ্ব রেকর্ড গড়ে চ্যাম্পিয়ন হওয়ার পথে নিকটতম দৌড়বিদের চেয়ে প্রায় ৬ মিনিট আগে টাচলাইন অতিক্রম করেছেন কোশেই। এই ম্যারাথনে দ্বিতীয় হয়েছেন ইথিওপিয়ার আবাবেল ইয়েশান এবং তৃতীয় হয়েছেন একই দেশের গেলেট বুরকা। এ দুজন যথাক্রমে সময় নিয়েছেন ২ ঘণ্টা ২ মিনিট ৫১ সেকেন্ড ও ২ ঘণ্টা ২০ মিনিট ৫৫ সেকেন্ড।

দৌড় শেষ করে নিজের অভিজ্ঞতা জানাতে গিয়ে কোশেই বলেন, ‘আমি খুব খুশি, অনেক ভালো লাগছে। দৌড়ের পুরোটা সময় মানুষ আমাকে সমর্থন দিয়েছে। এটা বাড়তি শক্তি দিয়েছে। আমার মনে হচ্ছিলো যেনো শরীরই চাচ্ছে আমি এটা শেষ করি। তাই হয়ে গেলো।’

এদিকে শিকাগোতে দর্শকের ভূমিকায় বসেই নিজের রেকর্ড ভাঙতে দেখেছেন রেডক্লিফ। পরে কোশেইয়ের সঙ্গে ছবিও তুলেছেন তিনি। রেডক্লিফ বলেন, ‘আমি সবসময়ই জানতাম যে যেকোনো দিন এটা হয়ে যাবে। যখন আমি দেখলাম যে শুরুটা দুর্দান্ত করেছে কোশেই, তখনই ভাবছিলাম যে ধারাবাহিকতা রাখতে পারলে এবার কিছু হতে পারে।’

নারীদের ম্যারাথনে কোশেইয়ের বিশ্ব রেকর্ড গড়ার দিনে পুরুষদের ম্যারাথনেও চ্যাম্পিয়ন হয়েছেন আরেক কেনিয়ান দৌড়বিদ লরেন্স চেরেনো। ফলে শিকাগোতে রোববার পুরোটাই ছিলো কেনিয়ানদের জন্য সাফল্যময়।

এসএএস/পিআর