বাংলাদেশকে ১৮তম স্বর্ণ উপহার দিলেন রোমান সানা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১১:৫২ এএম, ০৯ ডিসেম্বর ২০১৯

সাউথ এশিয়ান গেমসের নবম দিনে বাংলাদেশের ক্রীড়াপ্রেমীদের চোখ ছিল নেপালের পোখারায়। যেখানে গেমসের অন্যতম ডিসিপ্লিন আরচারির বাকি চারটি ইভেন্টে সোনা জয়ের লড়াইয়ে নামবে আরচাররা। বেলা সাড়ে ১১টার মধ্যেই শেষ হয়ে গেল চারটি ইভেন্ট এবং সব ক’টিতেই সোনা জিতল বাংলাদেশ।

সর্বশেষ ছেলেদের রিকার্ভ এককের ফাইনালে ভুটানের প্রতিপক্ষকে হারিয়ে স্বর্ণপদক জিতেছেন রোমান সানা। তার আগে আরচারির ৯ম ইভেন্ট ছিল মেয়েদের রিকার্ভ একক। এই ইভেন্টের ফাইনালে ভুটানের প্রতিপক্ষকে হারিয়ে স্বর্ণপদক জেতেন নারী আরচার ইতি খাতুন।

এবার আরচারিকে সবচেয়ে সম্ভাব্য ডিসিপ্লিন ধরেই এসএ গেমসে স্বর্ণ জয়ে আগের আসরকে টপকানোর প্রত্যাশার কথা শুনিয়েছিলেন বিওএ কর্মকর্তারা। শেষ পর্যন্ত আরচাররা তাদের সেই প্রত্যশা শতভাগ পূর্ণ করে দিলেন। ১০টি ইভেন্টের সবগুলোতেই স্বর্ণ উপহার দিলেন বাংলাদেশকে।

সে সঙ্গে বাংলাদেশের ঝুলিতে যোগ হয়ে গেল মোট ১৮টি স্বর্ণ। আরচারির ১০ম এবং মোট ১৮তম স্বর্ণ জয়ের মধ্যে দিয়ে বাংলাদেশ ছুঁয়ে ফেলল ২০১০ সালের সাফল্য। সেবার ঘরের মাঠে বাংলাদেশ সর্বোচ্চ ১৮টি সোনা জিতেছিল।

গত গুয়াহাটি ও শিলং এসএ গেমসে সব স্বর্ণ জিতে নেয়া ভারত আন্তর্জাতিকভাবে নিষিদ্ধ থাকার কারণে এবারের গেমসের আরচারিতে অংশ নিতে পারেনি। যে কারণে এবার গেমসের শুরু থেকেই এই ডিসিপ্লিনকে টার্গেট করে নিয়েছিল বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন এবং আরচারি ফেডারেশন।

গত আসরে চারটা রৌপ্য পাওয়া বাংলাদেশ এবার ভারতের অনুপস্থিতির সুযোগ পুরোদমে কাজে লাগিয়ে সবগুলো (১০টি) ইভেন্টেই শ্রেষ্ঠত্বের প্রমাণ রেখেছে।

শেষ পর্যন্ত দেশের সেরা আরচার রোমান সানার হাত ধরে আরচারিতে ষোলকলা পূরণ করল বাংলাদেশ।

আরআই/আইএইচএস/পিআর